ইটিপি, এসটিপি এবং রেইনওয়াটার হারভেস্টিং বিষয়ে কর্মশালা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ এনভায়রনমেন্টাল সাসটেইনিবিলিটি ইন টেক্সটাইল ইন্ডাস্ট্রিজের (এসটেক্স) আয়োজনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ‌‌‌’ইন্ডাস্ট্রিয়াল ওয়াটার অ্যান্ড সেনিটেশন : চুজিং অ্যান্ড মনিটরিং ইটিপি, এসটিপি অ্যান্ড রেইনওয়াটার হারভেস্টিং’ শীর্ষক তিন দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুয়েট কেমিকৌশল বিভাগের সেমিনার রুমে আয়োজিত কর্মশালায় বিভিন্ন পোশাকশিল্প প্রতিষ্ঠানের ইটিপি ম্যানেজার, অপারেটর, সংশ্লিষ্ট খাতের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী, গবেষক এবং নীতিনির্ধারকরা অংশ নেন।

কর্মশালায় বুয়েট কেমিকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দা সুলতানা রাজিয়া, সহযোগী অধ্যাপক ড. শাহিনুর ইসলাম, রেইন ফোরামের প্রেসিডেন্ট সৈয়দ আজিজুল হক, সেক্রেটারি আর্কিটেক্ট মো. আশরাফুল আলম, ওয়াটারএইড বাংলাদেশের হেড অব পলিসি অ্যান্ড অ্যাডভোকেসি আবদুল্লাহ আল মুয়ীদ, সুয়েজ ওয়াটার টেকনোলজিস অ্যান্ড সলিউশনসের ইঞ্জিনিয়ার এম এ মুহিত, ডানা ইঞ্জিনিয়ার্স ইন্টারন্যাশনালের ইঞ্জিনিয়ার মাসুদ রানা শাহিন প্রমুখ বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন।

BUET-Workshop-2

কর্মশালায় ইটিপি, এসটিপি এবং রেইনওয়াটার হারভেস্টিং, নীতিমালা ও আইন বিষয়ক আলোচনা, বিশেষজ্ঞ পরামর্শ, এবং প্রশিক্ষণার্থীদের প্রশ্নোত্তর সেশন, কেস স্টাডিজ অন্তর্ভুক্ত ছিলো। কর্মশালাটি পরিচালনা করে এসটেক্স’র প্রজেক্ট ম্যানেজার এবং বুয়েট কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মহিদুস সামাদ খান।

কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের সনদ এবং প্রশিক্ষণ সহায়িকা দেয়া হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমেদ এবং বিশেষ অতিথি হিসেবে ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার খায়রুল ইসলাম উপস্থিত ছিলেন। প্রশিক্ষণার্থীরা ভবিষ্যতে এ ধরনের কর্মশালা নিয়মিত এবং আরো বৃহৎ পরিসরে আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন।

Print Friendly

Related Posts