এলো পবিত্র রমজান, শবে ক্বদর ১ জুন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ এলো পবিত্র রমজান, খোশ আমদেদ। দেশের আকাশে গতকাল সোমবার সন্ধ্যায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। মুসলমানদের সিয়াম সাধনার (রোজা) মাস পবিত্র রমজান শুরু হচ্ছে আজ মঙ্গলবার থেকে।

গতকাল বাদ এশা সারাদেশের মসজিদে প্রথম তারাবিহ আদায় করা হয়েছে। ফলে আগামী ১ জুন শনিবার দিবাগত রাতে পবিত্র শবে কদর পালিত হবে।

রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের দ্বীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগে ফোন করে ফাউন্ডেশনের চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, চাঁদপুরসহ বিভিন্ন জেলা অফিসের উপ-পরিচালকরা চাঁদ দেখার সংবাদ জানিয়েছেন। এছাড়াও রাজধানী ঢাকায়ও খোলা চোখেই চাঁদ দেখা গেছে। গতকাল সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ চাঁদ দেখা যাওয়ার ঘোষণা দেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মো. আব্দুল্লাহ।

 ১ জুন শনিবার দিবাগত রাতে (রমজানের ২৭তম রাত) পবিত্র শবে কদর পালিত হবে বলেও জানান তিনি।

ঢাকায় প্রথম দিন সাহরির শেষ সময় ভোর রাত ৩ টা ৫২ মিনিট। আজ মঙ্গলবার প্রথম রোজার ইফতারের সময় ৬টা ৩৪ মিনিট।

মহান রাব্বুল আলামীন রমজানের মাসব্যাপী সিয়াম (রোজা) ফরজ করেছেন। সুবেহ সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার এবং ইন্দ্রীয় সুখ ভোগ থেকে বিরত থাকার নামই রোজা। আল্লাহ তা‘আলা কুরআন মাজীদের ইরশাদ করেন : ‘হে মুমিনগণ, তোমাদের তোমাদের ওপর সিয়াম (রোযা) ফরজ করা হয়েছে, যেমন তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরজ করা হয়েছিল – যাতে তোমরা তাকওয়াশীল হতে পার। সূরা বাক্বারাহ : ১৮৩।

অন্যান্য মাস অপেক্ষা রমজান মাসের শ্রেষ্ঠত্বের বড় কারণ এই যে, এ মাসেই বিশ্ব মানবতার মুক্তি সনদ পবিত্র আল কোরআন নাজিল হয়। পবিত্র কোরআনে আল্লাহপাক বলেছেন, ‘রমজান সেই মাস, যে মাসে কোরআন নাজিল হয়েছে। কোরআন, যা মানুষের হেদায়াত, সত্যের পথযাত্রীদের জন্য সুস্পষ্ট পথ নির্দেশক আর ন্যায়-অন্যায়ের মধ্যে পার্থক্য বিধানকারী। কাজেই তোমাদের মধ্যে যে কেউ এ মাসটি পাবে, সে এ মাসের রোজা রাখবে।’ এ মাসেই এমন একটি রাত রয়েছে যাকে বলা হয় লাইলাতুল কদর বা সৌভাগ্য রজনী। আল্লাহপাক এ সম্পর্কে বলেছেন, ‘আমরা এটি (আল কোরআন) কদরের রাতে নাজিল করেছি। তুমি কি জান, কদরের রাত কী? কদরের রাত হাজার মাস অপেক্ষাও অধিক উত্তম’।

রমজানের শিক্ষা ধৈর্য ও সংযম। রমজানের একটি নাম হচ্ছে শাহরুল মাওয়াসাত। এর অর্থ সহমর্মিতার মাস। একে অপরের প্রতি সম্প্রীতি, সমবেদনা ও সহমর্মিতা রমজানের মহান শিক্ষা। ইসলাম শুধু অনুষ্ঠানসর্বস্ব ধর্ম নয়, এর মূল বাণীই হচ্ছে মানবতার উৎকর্ষ। আল্লাহ ও রাসুলের আনুগত্য আর মানুষসহ সকল সৃষ্টির প্রতি সহানুভূতি ও ভালোবাসা। পবিত্র রমজানে মুসলমানের জীবন-জীবিকার সর্বত্র সততা, সংযম ও পবিত্রতার ছোঁয়া লাগবে এটাই স্বাভাবিক। মোবারক হো মাহে রমজান।

 

Print Friendly

Related Posts