ওয়ালটন শোরুম থেকে চুরি যাওয়া ১২টি মোবাইল ফোন উদ্ধার, আটক ২

জাকির হোসেন বাদশা, মতলব (চাঁদপুর): চাঁদপুরের মতলব উত্তর উপজেলার লুধুয়া বাজারের ওয়ালটন শোরুম থেকে চুরি যাওয়া ১২ টি মোবাইল ফোন উদ্ধার করেছে থানা পুলিশ। এ ঘটনায় দুইজনকে গ্রেফতার করা করে কোর্টে প্রেরণ করা হয়েছে। আদালতে দেয়া জবাবন্দিতে নিজেদের দোষ স্বীকার করেছে মোবাইল চুরি রহস্যমূলক তথ্য জানিয়েছে।

জানা গেছে, ওই বিক্রয় কেন্দ্রের মালিক সালাউদ্দিন গত ২৩ রাত ৯টার দিকে প্রতিদিনের ন্যায় শোরুম বন্ধ করে বাড়ী চলে যান। পরদিন সকাল ৬ টার দিকে পাশের দোকানদারের কাছ থেকে ফোনে জানতে পারেন তার শোরুমের শার্টারের তালা খোলা দেখা যাচ্ছে। দ্রুত শোরুমে এসে শাটার খোলা দোকানে প্রবেশ করে দেখতে পান ২৪ টি বিভিন্ন মডেলের মোবাইল ফোন, ৫ টি এলইডি টিভি, ফ্যান, আয়রন মেশিন ইত্যাদি প্রায় ২,১৯,০০০ টাকার মালামাল চুরি হয়ে গেছে। ওয়ালটন কোম্পানী ও বাজারের নেতৃবৃন্দকে জানিয়ে চুরি যাওয়া মালামালের ইনভয়েস সংগ্রহ করে গত ৯ মে মতলব উত্তর থানায় অভিযোগ দায়ের করেন সালাউদ্দিন।

এজাহার লিপিবদ্ধের পর যথারীতি তদন্তে নেমে পড়ে টিম মতলব উত্তর থানা পুলিশ। অফিসার ইনচার্জ মোঃ মিজানুর রহমানের দিক নির্দেশনায় ইন্সপেক্টর (তদন্ত) মোরশেদুল আলম ভূঁইয়া, তদন্তকারী কর্মকর্তা এসআই গোলাম মোস্তফা, এএসআই কাজী হাবিবের সমন্বয়ে গঠিত টিম চুরি যাওয়া মোবাইল সেটগুলোর মডেল ও আইএমইআই নাম্বার নিয়ে আধুনিক প্রযুক্তির সহায়তায় কাজ শুরু করেন। এক পর্যায়ে ২ টি মোবাইলের লোকেশন সনাক্ত হয় চাঁদপুর শহরে।

পুলিশ সুপার জিহাদুল কবির বিপিএম, পিপিএম মহোদয়ের সাথে তদন্ত কার্যক্রম নিয়ে আলোচনা করলে দ্রুত চাঁদপুর শহরে অভিযান পরিচালনাসহ প্রয়োজনীয় দিক নির্দেশনা মিলে। তদন্তকারী কর্মকর্তা এসআই গোলাম মোস্তফার নেতৃত্বে মতলব থানা পুলিশের একটি টিম ১০ মে চাঁদপুর সদর থানা এলাকায় অভিযান চালিয়ে প্রযুক্তির সহায়তায় চোরাই ২ টি মোবাইল সেটসহ চাঁদপুর শহরের প্রফেসরপাড়া থেকে গ্রেপ্তার করেন ফরিদগঞ্জের শাচনমেঘ এলাকার মৃত বিল্লাল ভূঁইয়ার ছেলে কবির (৩৩) কে। তার স্বীকারোক্তি মোতাবেক তার কাছ থেকে চুরি যাওয়া আরও ৫ টি মোবাইল উদ্ধার হয়। কবিরের দেয়া তথ্য অনুযায়ী চাঁদপুর সদরের রেলওয়ে শ্রমিক কলোনীর মৃত জামাল মালের ছেলে হেলাল (৩৫) এর নিকট আরও ৫টি চুরি যাওয়া দামী মোবাইল সেট মজুদ থাকার সন্ধান মিলে। এরপর টানা অভিযানে আটক করা হয় হেলালকে। আটক হেলালের স্বীকারোক্তি অনুযায়ী তার হেফাজত থেকে ওয়ালটন শোরুমের চুরি যাওয়া আরও ৫টি মোবাইল সেট উদ্ধার করতে সম হয় তদন্তকারী দল। এভাবে ২ জনের কাছ থেকে প্রায় ৪০ হাজার টাকা মূল্যের মোট ১২ টি চোরাই মোবাইল সেট উদ্ধার হয়। আটক ২ চোরকে জিজ্ঞাসাবাদে বের হয়ে আসে চুরি ঘটনায় চাঞ্চল্যকর তথ্য।

জানা যায়, মতলব উত্তর থানাধীন উত্তর ফতেপুর গ্রামের মৃত নেওয়াজ আলী প্রধানের ছেলে কুখ্যাত চোর মোহন (৪০) এ চুরির ঘটণার মূল হোতা। ঘটণার ৩ দিন পূর্বে কাস্টমার সেজে মোহন ঘটণাস্থল লুধুয়া বাজারের ওয়ালটন শোরুম ভিজিট করে যায়। অতঃপর পূর্ব পরিকল্পনা অনুযায়ী ২৩ এপ্রিল দিবাগত মধ্যরাতে আরও ২ সহযোগীসহ এ ঘটনা ঘটায়। চাঁদপুর থেকে সরাসরি গাড়ী নিয়ে এসে শোরুমের শার্টারের তালা ভেঙ্গে ২ জন ভেতরে ঢুকে শার্টার নামিয়ে সহজে বহনযোগ্য মোবাইল সেট সহ হালকা মালামালগুলো নিয়ে নেয়। বাকি ১ জন ঐ সময় বাহিরে অন্ধকারে লুকিয়ে মার্কেটের দারোয়ান ও মানুষের গতিবিধি পাহারা দেয়।

চোরদের গ্যাংলিডার মোহন সম্পর্কে খোঁজ নিয়ে জানা যায়, সে রংপুর জেলার পীরগঞ্জ থানায় ২ টি ডাকাতি এবং গাইবান্ধা জেলার পলাশবাড়ী ও তারাগঞ্জ থানার ‘ডিবি পরিচয়ে অপহরন ও দস্যুতা সংঘটন’ মামলার পলাতক আসামী। তন্মধ্যে ৩ টি মামলা বর্তমানে বিচারাধীন। সে মতলব এলাকায় থাকে না। কোন অপরাধ সংঘটনের পরিকল্পনা হলেই সে মতলব উত্তর এলাকায় অবস্থান করে। এছাড়া গ্রেপ্তারকৃত চোর কবিরের বিরুদ্ধে ২ টি পূর্ববর্তী চুরি মামলা রয়েছে। গ্রেপ্তারকৃত হেলাল ও কবির ১১ মে  বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কার্তিক চন্দ্র ঘোষের আদালতে চুরি ও উদ্ধার ঘটনার কাহিনী সবিস্তারে তুলে ধরে কাঃবিঃ ১৬৪ ধারায় দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। সহযোগীরা ধরা পড়ে যাওয়ায় তাদের গ্যাংলীডার মোহন  চাঁদপুর সদর এলাকা থেকেও গা ঢাকা দেয়।

অবশিষ্ট চোরাই মালামাল উদ্ধার ও পলাতক চোরদের গ্রেপ্তারে টিম মতলব উত্তর থানা পুলিশের অভিযান চলছে। চাঁদপুরের পুলিশ সুপার জিহাদুল কবিরের দক্ষ নেতৃত্ব ও দিক নির্দেশনায় এবং মতলব উত্তর থানার ওসি মো. মিজানুর রহমানের দুঃসাহিক পরিকল্পনায় এভাবেই একটি ভয়াবহ চুরির ঘটনার রহস্য উদঘাটন করতে সক্ষম হয় টিম মতলব উত্তর থানা পুলিশ।

Print Friendly

Related Posts