কবি হায়াৎ সাইফ আর নেই

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ প্রকৃত নাম সাইফুল ইসলাম খান হলেও হায়াৎ সাইফ নামেই সমধিক পরিচিত। তিনি বাংলাদেশ স্কাউটসের সাবেক জাতীয় কমিশনার জনসংযোগ ও প্রকাশনা এবং আন্তর্জাতিক ইউনিয়ন অব মুসলিম স্কাউটসের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

গত রবিবার রাত ১২টা ৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তাঁর মৃত্যু হয়। কবির বয়স হয়েছিল ৭৬ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী ও আত্মীয়স্বজন রেখে গেছেন। কিডনি জটিলতাসহ দীর্ঘদিন ধরে নানা রোগে ভুগছিলেন কবি হায়াৎ সাইফ।

দীর্ঘদিন ধরে কবিতাচর্চা করছিলেন কবি হায়াৎ সাইফ। কবিতার জন্য পেয়েছিলেন একুশে পদকও। খ্যাতি, পুরস্কার নয় নিভৃতে কবিতাচর্চাই ছিল তাঁর আরাধনা। নিভৃতে থেকেই অন্য এক নিভৃত জগতে চলে গেলেন কবি হায়াৎ সাইফ।

কবি হায়াৎ সাইফের জন্ম ১৯৪২ সালে ঢাকায়। বাবার নাম মোসলেম উদ্দিন খান ও মায়ের নাম বেগম সুফিয়া খান। পিতার কর্মস্থল রাজশাহী বিশ্ববিদ্যালয় হওয়ার সুবাদে তিনি তাঁর শৈশব কাটান রাজশাহীতে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষ করে তিনি ১৯৬৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

কর্মজীবনে তিনি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য ও পরে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

গত শতকের ষাটের দশক থেকে লেখালেখির মাধ্যমে সাহিত্যাঙ্গনে হায়াৎ সাইফের প্রবেশ। ১৯৬২ সালে তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয় তৎকালীন সমকাল পত্রিকায়। তাঁর ১৫টি গ্রন্থ প্রকাশিত হয়েছে, যার মধ্যে কবিতার সংকলন আটটি, প্রবন্ধ সংকলন দুইটি।

Print Friendly

Related Posts