লালমোহনে টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

লালমোহন প্রতিনিধি: প্রাণবন্ত আয়োজনের মধ্য দিয়ে স্হানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট “এসডিজি” বাস্তবায়ন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে ভোলার লালমোহনে ।

লালমোহন উপজেলার বিভিন্ন স্তরের সরকারি বেসরকারি কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক, পেশাজীবী, এনজিও প্রতিনিধি, সমাজকর্মী ও শিক্ষার্থীদের অংশগ্রহণে ১৪ মে সকালে লালমোহন উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয় এই এসডিজি বাস্তবায়ন প্রশিক্ষণ ।

লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান রুমির সভাপতিত্বে ও স্বাগত বক্তব্যে অনুষ্ঠিত কর্মশালায় কী-নোট উপস্থাপন করেন- উপজেলা সহকারী প্রোগ্রামার (আইসিটি) মোঃ আব্দুল বাতেন ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লালমোহন সরকারি শাহবাজপুর কলেজের অধ্যক্ষ মহোদয়, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ রফিকুল ইসলাম , উপজেলা প্রকৌশলী মোঃ আলী রেজা রাজু , পল্লীবিদ্যুৎ এর ডিজিএম শাহীন আহসান ও নবাগত উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ।

333

প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন- লালমোহন ইসলামিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ আলহাজ্ব মোশাররফ হোসেন, ভোলা জেলা পরিষদ সদস্য মনিরুল ইসলাম হাওলাদার, লালমোহন উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ও লালমোহন মিডিয়া ক্লাব সভাপতি প্রভাষক রিপন শান, লালমোহন হামীম রেসিডেনসিয়াল একাডেমির প্রধান পরিচালক মোঃ রুহুল আমিন, লালমোহন মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মোঃ হেলাল উদ্দিন পাঞ্চায়েত, লালমোহন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল হাই , লালমোহন কলেজিয়েট হাইস্কুলের প্রধান শিক্ষক মোঃ আফসার উদ্দিন , লালমোহন রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোঃ আমজাদ হোসেন, লালমোহন পৌরসভার মহিলা কাউন্সিলর পারভীন আখতার, লালমোহন ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার মোঃ আল মামুনসহ অর্ধশতাধিক ব্যক্তিবর্গ ।

কর্মশালায় অংশগ্রহণকারিদের ক্রিয়েটিভ পদ্ধতিতে ৭ টি গ্রুপে বিভক্ত করে এসডিজি প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান রুমি । গ্রুপের নামগুলো তিনি দিয়েছেন- মেঘনা, তেঁতুলিয়া, মনপুরা, মেহেরগঞ্জ, চরকচুয়াখালী, কুকরিমুকরি এবং বগীরচর । ভোলার বিভিন্ন নদী ও পর্যটন স্হানের নামে গ্রুপভিত্তিক প্রশিক্ষণ ও পরিবেশনা ছিল দারুন উপভোগ্য ।

স্বাগত বক্তব্যে ইউএনও হাবিবুল হাসান রুমি জানান- এসডিজির ১৭ অভীষ্টের আওতায় ১৬৯ লক্ষ্যমাত্রা এবং ২৩২ টি সূচক রয়েছে । সূচকসমূহের ব্যাপ্তি এত বিস্তৃত যে সবগুলো সূচক বাস্তবায়ন অত্যন্ত চ্যালেঞ্জিং । এসডিজি লক্ষ্যমাত্রাসমূহ নিবিড়ভাবে সম্পর্কিত । কোনো একটি লক্ষ্য মাত্রায় ভালো ফলাফল প্রত্যাশা করা মানে এর সাথে যুক্ত সকল সূচকে ভালো ফলাফল নিশ্চিত করা । বাংলাদেশে এসডিজি বাস্তবায়ন নিশ্চিত করা মানে দেশের চলমান উন্নয়নের গতি ত্বরান্বিত করা ।

Print Friendly

Related Posts