দুর্লভ এক সোনার চাক

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ অস্ট্রেলিয়ায় আশ্চর্য এক স্বর্ণখণ্ডের সন্ধান মিলেছে। ১.৪ কেজি ওজনের এ স্বর্ণখণ্ডের মূল্য প্রায় এক কোটি টাকা। পশ্চিম অস্ট্রেলিয়ার এসপারেন্স অঞ্চলের কার্লগোর্লি স্বর্ণখনি থেকে বিস্ময়কর এই স্বর্ণখণ্ডটি আবিস্কার করেন একজন আবিস্কারক।

নিজেকে পর্দার অন্তরালে রাখতে আগ্রহী ওই আবিস্কারক স্বর্ণখণ্ডটি কয়েক সপ্তাহ আগে নিয়ে আসেন ফাইন্ডার্স কিপারস গোল্ড প্রসপেক্টিং এর মালিক ম্যাট কুকের কাছে।

এরপর কুক নিজের ফেসবুকে ছবি প্রকাশ করে বলেন, এটি অনেক বড় একটি স্বর্ণখণ্ডের সন্ধান। যা দেখতে আকর্ষণীয় ও দারুণ। এমন দুর্লভ স্বর্ণখণ্ডের সন্ধান পাওয়া কঠিন। কিন্তু অনেক কঠিন মুহুর্ত অতিক্রম করেও কেউ তা উদ্ধার করছেন।

কুক বলেন, খণ্ডটির মূল্য এক লাখ ডলারের কম নয়। এ ধরনের স্বর্ণখণ্ড বছরে মাত্র কয়েক বার পাওয়া যায়। যা সাধারণত ভারী যন্ত্রপাতি ব্যবহার করে সন্ধান করা হয়ে থাকে। এমন স্বর্ণখণ্ড পাওয়া সত্যি ভাগ্যের ব্যাপার।

গত মাসে ভিক্টোরিয়া অঞ্চলের বেনডিগোর উপকণ্ঠে ৬২৪ গ্রাম স্বর্ণখণ্ডের সন্ধান পায় একটি পরিবার, যার মূল্য ৩৭ হাজার মার্কিন ডলার। ওই মাসেই পশ্চিম অস্ট্রেলিয়ার গোল্ডফিল্ড অঞ্চলে প্রায় ১ লাখ ১০ হাজার মার্কিন ডলার মূল্যের ২.১১ কেজি স্বর্ণখণ্ড পাওয়া যায়।

এর আগে গত বছর পশ্চিম অস্ট্রেলিয়ার বেটা হাল্ট খনিতে পাওয়া যায় পৃথিবীর বৃহত্তম স্বর্ণখণ্ড। কালগোর্লির কাছাকাটি বেটা হাল্ট খনিতে শ্রমিকরা ১৫ মিলিয়ন ডলারের স্বর্ণ আবিস্কার করেছিলেন।

Print Friendly

Related Posts