ধুমপানমুক্ত পরিবেশ বজায় রাখতে বিআরটিএ’ র নির্দেশনা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ সরকার ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের ক্ষতিকর দিক বিবেচনা করে ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ ) আইন ২০০৫’ প্রণয়ন করেছেন।

উল্লেখিত আইনের ৪(১) ধারা অনুযায়ী পাবলিক  প্লেস ও পাবলিক পরিবহনে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। আইনের যথাযথ বাস্তবায়নে সরকার ও সরকারি বিভিন্ন সংস্থা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে।

সম্প্রতি বিআরটিএ-র আওতাধীন সকল পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপানমুক্ত পরিবেশ বজায় রাখতে দু’টি নিদের্শনা পত্র জারি করে। এর মধ্যে একটি হলো, বিআরটিএ সদর কার্যালয় ও সকল বিভাগীয় অফিস এবং সার্কেল অফিস সমূহকে ‘ধূমপান মুক্ত এলাকা’ ঘোষণা এবং এ আইন অনুযায়ী সর্তকবার্তা অফিসের দৃশ্যমান স্থানে একাধিক জায়গায় প্রদর্শনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করে।

অপরটি হলো, পাবলিক পরিবহনে ধূমপান রোধে জনসচেতনা বৃদ্ধির জন্য আইনের ধারা ৮ অনুসারে সকল পাবলিক পরিবহনে ‘ধূমপান হতে বিরত থাকুন, ইহা শাস্তিযোগ্য অপরাধ’ সম্বলিত নোটিশ বাংলা ও ইংরেজী ভাষায় প্রদর্শন করার নিদের্শনা প্রদান করে। নিদের্শনাটি আগামী দু’মাসের মধ্যে বাস্তবায়ন নিশ্চিত করার জন্য বলা হয়।
অন্যথায় আগামী ০১/০৮/২০১৯ তারিখ থেকে ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে আইন অমান্যকারীকে আইন অনুসারে জরিমানা আওতায় আনা হবে জানিয়েছেন বিআরটিএ’র চেয়ারম্যান মো: মশিয়ার রহমান। আইন বাস্তবায়ন নিশ্চিতকরনে ঢাকা আহ্ছানিয়া মিশন সরকারের বিভিন্ন সংস্থার সাথে এডভোকেসী করছে। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটির সাথে ২৫/০৩/২০১৯ তারিখ মালিক-শ্রমিক নেতৃবৃন্দের অংশগ্রহণে একটি এডভোকেসী সভায় উপরোক্ত পদক্ষেপ সমূহ গ্রহনের সীদ্ধান্ত নেয় বিআরটি-এ।
Print Friendly

Related Posts