বড় জয়ে ফেভারিটের মতই শুরু ইংল্যান্ডের

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বড় জয়ে দ্বাদশ আইসিসি ক্রিকেট বিশ্বকাপে ফেভারিটের মতই যাত্রা শুরু করল ইংল্যান্ড। দারুণ ব্যাটিংয়ের পর নিয়ন্ত্রিত বোলিং আর দুর্দান্ত ফিল্ডিংয়ে দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে বিশ্বকাপ স্বাগতিকরা।

ইংল্যান্ড : ৩১১/৮
দক্ষিণ আফ্রিকা : ২০৭
ফল : ইংল্যান্ড ১০৪ রানে জয়ী

চ্যালেঞ্জটা ছিল মূলত ইংলিশ বোলারদের। আধুনিক মারমার-কাটকাট ক্রিকেটে লন্ডনের কেনিংটন ওভালের ব্যাটিং পিচে ৩১১ রানের পুঁজিকে খুব বেশি নিরাপদ বলা যায় না। সেটাইকেই প্রোটিয়া ব্যাটসম্যানদের সামনে পাহাড়সম করে তুলে চ্যালেঞ্জটা প্রতাপের সঙ্গেই জিতে নিলেন জোফরা আর্চার-আদিল রশিদ-লেইম প্লাঙ্কেটরা।

বিশ্বকাপের আগে যে আর্চারকে নিয়ে চলেছে তুমুল আলোচনা, বার্বাডোজে জন্ম নেওয়া সেই ইংলিশ পেসারই শুরুতে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপকে নড়বড়ে করে দেন। ৪৪ রানের মধ্যে তুলে নেন এডেন মার্করাম ও দলপতি ফাফ ডু প্লেসিসের মূল্যবান উইকেট। তার আগে দলীয় চতুর্থ ওভারে দারুণ এক বাউন্সারে হাশিম আমলাকে মাঠছাড়া করেন এই তরুণ পেসার। ১৪২ কিলোমিটার/ঘণ্টা বেগে ছুটে আসা বল আমলার হেলমেটে আঘাত হানে। বড় কোনো ক্ষতি হয়নি বটে, তবে আমলা ঝুঁকি না নিয়ে উঠে যান। পরে ব্যাটে নেমে আউট হন ১৩ রান করে।

তৃতীয় উইকেটে কুইন্টন ডি কক ও ভন ডার ডুসেনের ব্যাটে ভলোই এগুচ্ছিল দক্ষিণ আফ্রিকা। দুজনে গড়েন ৮৫ রানের জুটি। ৭৪ বলে ৬৮ রান করা ডি কককে ডিপ স্কয়ার ব্যাকওয়ার্ড লেগে ক্যাচে পরিণত করে জুটি বিচ্ছিন্ন করেন প্লাঙ্কেট। ব্যাস, আর পথ খুঁজে পায়নি ডু প্লেসিস বাহিনী। ফিফটি পূর্ণ করে দলীয় ১৬৭ রানে ডুসেন আউট হন আর্চারের শিকার হয়ে। তার আগেই বিদায় নিয়েছেন জেপি ডুমিনি ও ডোয়াইন প্রিটোরিয়াস। বাকি সময়ে জয় ছিল তাই সময়ের অপেক্ষা মাত্র। ৭ ওভারে ১ মেডেনসহ ২৭ রানে ৩ উইকেট নেন বিশ্বকাপের শেষ সময়ে দলে সুযোগ পাওয়া আর্চার। দুটি করে উইকেট প্লাঙ্কেট ও স্টোকস।
এর আগে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের শুরুটা ছিল ঐতিহাসিক। বিশ্বকাপে এর আগে কখনো কোনো স্পিনার বোলিং ওপেন করেনি, সেটাই কাল করলেন ইমার তাহির। এমন দিনকে তিনি রাঙিয়ে রাখেন দ্বিতীয় বলেই জনি বেয়ারস্টোকে উইকেটের পিছনে ক্যাচ বানিয়ে। তবে শুরুর এই ধাক্কা সামলে বাকি টপ অর্ডার ব্যাটসম্যানদের দৃড়তায় নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেটে বড় সংগ্রহ গড়ে ইংল্যান্ড। আগ্রাসী ব্যাটিংয়ে পঞ্চাশোর্ধো ইনিংস খেলেন জো রুট, জেসন রয়, ইয়ন মরগান ও বেন স্টোকস।

দ্বিতীয় ও চতুর্থ উইকেটে আসে দুটি শত রানের জুটি। দ্বিতীয় উইকেটে রয়-রুট জুটি যোগ করেন ১০৬ রান। তিন বল আর চার রানের ব্যবধানে দুজনেই আউট হন ফিফটি পূর্ণ করেই। আসরের প্রথম ফিফটি করা রয় ৫৩ বলে ৫৪ রান করে ডিপ মিড অফে ডু প্লেসিসকে ক্যাচ দেন আন্দিলে ফেহলুকায়োর বলে। পরের ওভারে কাগিসো রাবাদার বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে ডুমিনিকে ক্যাচ দেন ৫৯ বলে ৫১ রান করা রুট।

প্রটিয়া বোলারদের দ্রত দুই উইকেট নেয়ার স্বত্বি কেড়ে নেন মরগান ও স্টোকস। দুজনে আবার গড়েন ১০৬ রানের জুটি। ৬০ বলে ৫৭ রান করা মরগানকে লং অফে ক্যাচে পরিণত করে জুটি বিচ্ছিন্ন করেন তাহির। ৪৯তম ওভারের শেষ বলে আউট হওয়ার আগে ৭৯ বলে ৯ চারে ৮৯ রান করেন ম্যাচের নায়ক স্টোকস। ৪২তম ওভারে জস বাটলার (১৬ বলে ১৮) আউট হওয়ার পরই মূলত রানের গতিতে ভাটা পড়ে। পাঁচ উইকেট হাতে নিয়েও শেষ ৫২ বলে ৬৪ রান তুলতে পারে ইংল্যান্ড। ১০ ওভারের বোলিং কোটা পূর্ণ করে ২টি করে উইকেট নিয়েছেন তাহির ও রাবাদা, ৩টি নেন এনগিদি। তবে তিনজনই রান দিয়েছেন ওভারপ্রতি ছয়ের উপরে।

আজ বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে ট্রেন্ট ব্রিজে মুখোমুখি হবে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। ২ জুন নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : ৫০ ওভারে ৩১২/৮ (রয় ৫৪, বেয়ারস্টো ০, রুট ৫১, মরগান ৫৭, স্টোকস ৮৯, বাটলার ১৮, মইন ৩, ওকস ১৩, প্লাঙ্কেট ৯*, আর্চার ৭*; এনগিডি ৬৬/৩, তাহির ৬১/২, রাবাদা ৬৬/২, ফেলুকাওয়ে ৪৪/১)।

দক্ষিণ আফ্রিকা : ৩৯.৫ ওভারে ২০৭/১০ (ডি কক ৬৮, আমলা ১৩, মার্করাম ১১, ডু প্লেসিস ৫, ডুসেন ৫০, ডুমিনি ৮, প্রিটোরিয়াস ১, ফেলুকাওয়ো ২৪, রাবাদা ১১, এনগিদি ৬*, তাহির ০; আর্চার ২৭/৩, রশিদ ১/৩৫, মইন ১/৬৩, প্লাঙ্কেট ২/৩৭, স্টোকস ২/১২)।

ফল : ইংল্যান্ড ১০৪ রানে জয়ী।
মাচ সেরা : বেন স্টোকস (ইংল্যান্ড)।

Print Friendly

Related Posts