মোদীর নতুন মন্ত্রিসভায় পুরনো অনেকেই নেই

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ জল্পনা শেষ। অবশেষে ঘোষণা হল মোদীর মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ পোর্টফোলিও। বৃহস্পতিবার মন্ত্রীরা শপথ গ্রহণ করেন। শুক্রবার সকালেই ঘোষণা হল কাকে কোন মন্ত্রকের দায়িত্ব দেওয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রক পেলেন অমিত শাহ। আগের সরকারে এই মন্ত্রক ছিল রাজনাথ সিংয়ের হাতে। রাজনাথ সিং-কে দেওয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব।

প্রথম মোদী সরকারে প্রতিরক্ষা মন্ত্রী হন নির্মলা সীতারামণ। এবার তাঁকে দেওয়া হল অর্ধমন্ত্রকের দায়িত্ব। আগের সরকারে অর্থমন্ত্রী থাকা অরুণ জেটলি এবার আর নেই মোদীর মন্ত্রিসভায়। অসুস্থতার কারণে সরকার থেকে সরে গিয়েছেন তিনি নিজেই।

এবার মন্ত্রিসভায় নেই সুষমা স্বরাজও। গত পাঁচ বছর বিদেশমন্ত্রকের গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি। এবার সেই দায়িত্ব দেওয়া হল এস জয়শঙ্করকে। একসময় বিদেশ সচিব থাকা জয়শঙ্করকেই স্বাভাবিকভাবেই এই মন্ত্রকের জন্য বেছে নেওয়া হয়েছে।

দুটি মন্ত্রক থাকছে স্মৃতি ইরানির হাতে। নারী ও শিশুকল্যান এবং বস্ত্র মন্ত্রক দেওয়া হয়েছে স্মৃতি ইরানিকে। এর আগে বস্ত্র মন্ত্রকের দায়িত্ব সালমেছেন তিনি। আর নারী ও শিশুকল্যান  মন্ত্রকের দায়িত্বে ছিলেন মানেকা গান্ধী। তিনি এবার মন্ত্রিসভায় নেই।

আগের মতই সড়ক পরিবহন মন্ত্রকের দায়িত্ব পাচ্ছেন নীতিন গদকড়ি। সঙ্গে পেলেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রক।

পেশায় চিকিৎসক ড. হর্ষ বর্ধনকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর পদ দেওয়া হয়েছে। একইসঙ্গে তিন টি মন্ত্রকের দায়িত্ব পাচ্ছেন তিনি। স্বাস্থ্যের সঙ্গে রয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি এবং আর্থ সায়েন্স।

Print Friendly

Related Posts