শ্বাসরুদ্ধকর ম্যাচে ২ উইকেটে হারলো বাংলাদেশ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ শ্বাসরুদ্ধকর ম্যাচে ২ উইকেটে হারলো বাংলাদেশ। ম্যাচের শেষের দিকে টানটান উত্তেজনা। যে কোন দিকে হেলে যেতে পারতো ম্যাচের ফলাফল। কিন্তু শেষ পর্যন্ত লোয়ার অর্ডার ব্যাটসম্যান মিচেল স্যান্টনারের অপরাজিত ১৭ রানের সুবাদে ২ উইকেটে ম্যাচ জিতে নেয় কিউইরা।

অথচ যখন উইলিয়ামসন ও টেইলর ব্যাটিং করছিলেন, তখন কেউ কি ভেবেছেন ম্যাচের ফল এমন হতে পারে? অথবা ম্যাচে বাংলাদেশেরও জেতার সম্ভাবনা তৈরি হতে পারে? না, কেউই সেই স্বপ্ন দেখতে পারেনি। কিন্তু স্বপ্ন দেখতে ভুল করেনি সাকিব-মিরাজ-মোসাদ্দেক-সাইফউদ্দিনরা। কি অসাধারন একটি ম্যাচ উপহার দিলো টাইগাররা।

বিশ্বকাপে অন্য দল নিশ্চয়ই এই খেলা দেখেছে এবং তারা বাংলাদেশকে নিয়ে নতুনভাবে ভাবতে শুরু করেছে ইতিমধ্যেই। ম্যাচে কিছু ভুল-ত্রুটি অবশ্যই ছিলো। কাঠগড়ায় উঠতে পারেন মুশফিক রহিম। কিন্তু এই ম্যাচ হেরে আত্মবিশ্বাস মোটেও কমেনি, বরং বেড়েছে। যা পরবর্তী ম্যাচে কাজে দিবে নিশ্চয়ই।

মাশরাফি ম্যাচের পর বললেন, ‘ম্যাচে ২০-৩০ রান কম হয়েছে।’ বাংলাদেশ যদি আর ২০-৩০ রান বেশি করতে পাতো তাহলে হয়তো ভিন্নফল দেখা যেত।

বুধবার লন্ডনের কেনিংটন ওভালে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় নিউজিল্যান্ডের মুখোমুখি হয় টাইগাররা। ২৪৪ রানে অলআউট হয় বাংলাদেশ। সাকিব আল হাসানের একমাত্র ফিফটি ছাড়া আর কোন বড় সংগ্রহ করতে পারেনি বাংলাদেশ দলের। সাকিবের ৬৪ রানের পর দ্বিতীয় সর্বোচ্চ রান এসেছে সাইফউদ্দিনের ব্যাট থেকে। তাও মাত্র ২৯!

প্রথমে ব্যাট হাতে ঝলক দেখানোর পর বল হাতে জাদু দেখান সাকিব। জোড়া আঘাত করেন। গাপটিলকে (২৫) আউট করার পর এবার আরেক ওপেনার মুনরোকেও (২৪) নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন সাকিব।

কেন উইলিয়ামসনকে দ্রুত ফেরানোর একটা সুযোগ হাতছাড়া হয়ে গেল মুশফিকুর রহিমের ব্যর্থতায়। ঝুঁকিপূর্ণ এক রান নিতে গিয়ে বিপদ ডেকে এনেছিলেন নিউজিল্যান্ড অধিনায়ক।

তামিম ইকবালের থ্রো সরাসরি স্টাম্পে যাচ্ছিল। আগ বাড়িয়ে ধরতে গিয়ে তালগোল পাকান মুশফিক। তার কনুইয়ে লেগে বল গ্লাভসে আসার আগেই পড়ে যায় বেলস। নিশ্চিত রান আউট থেকে বেঁচে যান সে সময় ৮ রানে ব্যাট করা উইলিয়ামসন।

এরপর মিরাজের জোড়া আঘাত। ফেরান কেন উইলিয়ামসনকে (৪০) ও মাত্রই ক্রিজে আসা টম লাথামকে (০)।

সাকিব, মিরাজের পর কিউই শিবিরে আঘাত করলেন মোসাদ্দেক। সেঞ্চুরির দিকে এগুতে থাকা টেইলরকে (৮২) মুশফিকের ক্যাচে পরিণত করেন।

টানা উইকেট পতনে ম্যাচ জয়ের আশা জেগে ওঠে টাইগারদের। টানটান উত্তেজনা বিরাজ করতে থাকে ম্যাচে। উইলিয়ামসনের উইকেট পতণের পর থেকেই মূলত ম্যাচের মোড় ঘুরতে থাকে। কিন্তু পাঁচ বলের ব্যবধানে গ্রান্ডহোম (১৫) ও নিসামকে (২৫) ফিরিয়ে ম্যাচ জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ। ফেরান সাইফউদ্দিন।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ২৪৮/৮ (৪৭.১ ওভার) (গাপটিল ২৫, মুনরো ২৪, উইলিয়ামসন ৪০, টেইলর ৮২, লাথাম ০, নিসাম ২৫, গ্রান্ডহোম ১৫, স্যান্টনার ১৭*, হেনরি ৬, ফার্গুসন ৪*; মাশরাফি ৩২/০, মিরাজ ৪৭/২, মুস্তাফিজ ৪৮/০, সাকিব ৪৭/২, সাইফউদ্দিন ৪১/২, মোসাদ্দেক ৩৩/২)

বাংলাদেশ: ২৪৪/১০ (৪৯.২ ওভার) (তামিম ২৪, সৌম্য ২৫, সাকিব ৬৪, মুশফিক ১৯, মিথুন ২৬, মাহমুদউল্লাহ ২০, মোসাদ্দেক ১১, সাইফউদ্দিন ২৯, মিরাজ ৭, মাশরাফি ১, মুস্তাফিজ ০*; হেনরি ৪৭/৪, বোল্ট ৪৪/২, ফার্গুসন ৪০/১, গ্রান্ডহোম ৩৯/১, নিসাম ২৪/০, স্যান্টনার ৪১/১)

ম্যাচসেরা: রস টেইলর

Print Friendly

Related Posts