কতটা আর কীভাবে হাঁটলে ওজন কমবে

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ওজন কমানোর জন্য নিয়মিত শরীরচর্চা, সঠিক ডায়েট মেনে খাওয়া-দাওয়া করা— এ সব কিছুই অত্যন্ত জরুরি। অনেকে আবার দ্রুত ওজম ঝরাতে দু’বেলা হাঁটতে বের হন। কিন্তু তাতেও সে ভাবে কোনও ফল পান না অনেকেই।

বিশেষজ্ঞদের মতে, শুধু ওজন কমাতেই নয়, উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসের মতো সমস্যা নিয়ন্ত্রণে রাখতেও হাঁটা অত্যন্ত কার্যকরী! চিকিত্সকদের মতে, নিয়মিত হাঁটতে পারলে অনেক রোগ-ব্যাধিকেই সহজে দূরে সরিয়ে রাখা সম্ভব। কিন্তু ঠিক কত ক্ষণ আর কী ভাবে হাঁটলে ওজন কমবে, সে সম্পর্কে তেমন কোনও ধারণা আমাদের অনেকেরই নেই। আমরা অনেকেই জানি না যে, ঠিক কতটা আর কী ভাবে হাঁটলে ওজন কমবে!

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীরের বাড়তি ওজন ঝরাতে প্রতিদিন হাঁটার প্রয়োজন নেই। সপ্তাহে মাত্র তিন দিন হাঁটলেই চলবে। তবে এই তিন দিন অন্তত ৩০ মিনিট স্বাভাবিকের তুলনায় একটু বেশি গতিতে হাঁটতে হবে। হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, টানা ৩০ মিনিট ঘণ্টায় ২.৫ কিলোমিটার থেকে ৩.৩ কিলোমিটার গতিতে হাঁটলেই হৃৎপিণ্ড তার স্থায়ী গতিশীল অবস্থায় (Low Intensity Steady State) পৌঁছে যায়। দীর্ঘ সময় ধরে হৃৎপিণ্ডের এই স্থায়ী গতিশীল অবস্থা আমাদের ওজন কমাতে সাহায্য করে।

সুতরাং, সপ্তাহে তিন দিন অন্তত ৩০ মিনিট ঘণ্টায় ২.৫ কিলোমিটার থেকে ৩.৩ কিলোমিটার গতিতে হাঁটার অভ্যাস করলেই কেল্লা ফতে! তবে শুধু হাঁটলেই হবে না। এর সঙ্গে প্রয়োজন স্বাস্থ্যকর খাবার আর নিয়ন্ত্রিত জীবনযাপন। খাবার পাত থেকে অতিরিক্ত নুন বা চিনি বাদ দিতে হবে।

Print Friendly

Related Posts