আজও কি হেরে যাবে প্রোটিয়ারা!

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের পঞ্চদশ ম্যাচে সোমবার দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে চোকার খ্যাত দক্ষিণ আফ্রিকা।

টানা তিন ম্যাচ হেরে ব্যাকফুটে রয়েছে। ওয়েস্ট ইন্ডিজকে হারাতে না পারলে এবারের বিশ্বকাপ থেকে ছিটকে পড়তে হতে পারে দক্ষিণ আফ্রিকাকে।

সাউদাম্পটনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। এটি দক্ষিণ আফ্রিকার জন্য ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। বিশ্বকাপের দ্বাদশ আসরে টিকে থাকতে হলে আজকের ম্যাচে জিততেই হবে প্রোটিয়াদের।

বিশ্বকাপে অংশগ্রহণের পর থেকে এখন পর্যন্ত আটটি বিশ্বকাপ খেলে দক্ষিণ আফ্রিকার সেরা সাফল্য চারবার সেমিফাইনালে খেলা। কিন্তু এবারও শেষ চারের বাধা টপকাতে পারেনি দলটি। সর্বশেষ ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে স্বাগতিক নিউজল্যিান্ডের বিপক্ষে বৃষ্টি আইনে ৪ উইকেটে হেরে ফাইনালে ওঠার স্বপ্নভঙ্গ হয় প্রোটিয়াদের।

এবারের বিশ্বকাপেও ফেভারিট দল হিসেবে ধরা হয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। কিন্তু প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ১০৪ রানে বড় হারের পর আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ২১ রানে হেরে কোনঠাসা হয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। আর তৃতীয় ম্যাচে ভারতের কাছে ৬ উইকেটের হার তাদেরকে পৌঁছে দেয় খাদের কিনারায়।

সেখান থেকে উদ্ধার পেতে হলে আজ ক্যারিবীয়দের বিপক্ষে জ্বলে উঠতে হবে হাশিম আমলাদের। ম্যাচে যাদুকরী কিছু না দেখাতে পারলে ওয়েস্ট ইন্ডিজকে হারানো খুব কস্টকর হয়ে দেখা দিবে প্রোটিয়াদের জন্য। কারণ ওয়েস্ট ইন্ডিজ এমন একটি দল যারা যে কোন সময় জ্বলে উঠতে পারে। তাদের ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং খুবই সমৃদ্ধ। বিশেষ করে ব্যাটিং ও বোলিং লাইনআপ বেশ শক্তিশালী।

এ ম্যাচের আগে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস বলেন,‘বিশ্বকাপে টিকে থাকতে হলে ওয়েস্ট ইন্ডিজকে হারাতেই হবে। তারা খুবই শক্তিশালী দল। তাদের বিপক্ষে সেরাটা ঢেলে না দিলে ম্যাচ জেতা খুবই কঠিন হবে। আমরা চেষ্টা করবো নিজেদের সেরাটাই মাঠে ঢেলে দিতে।’

Print Friendly

Related Posts