বিট মাসকট থেকে স্পনসর পেল খুদে দাবাড়ু খুশবু

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ এশিয়ান আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতা ২০১৮ এর বিভিন্ন টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ওয়ার্শিয়া খুশবু (৭ বছর) গত বছর আর্থিক সহযোগিতার অভাবে আরও কয়েকটি টুর্নামেন্টে অংশগ্রহন করতে পারেনি। এইবার খুশবুকে তার শ্রেষ্ঠত্ব ধরে রাখতে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে বিট মাসকট প্রাইভেট লিমিটেড ।

“বাংলাদেশ দাবায় আন্তর্জাতিক জয় আনবে”এই মতে বিশ্বাসী বিট মাসকট এর  ফিন্যান্স ম্যানেজার অসীম কুমার ঘোষ, “খেলাধুলায় বাংলাদেশকে আন্তর্জাতিক সম্মান প্রথম এনে দেয় দাবা এবং অনেক পরে ফুটবল ও ক্রিকেট। বিভিন্ন মহলের পৃষ্ঠপোষকতার ফলে বাংলাদেশের ক্রিকেট এখন বিশ্বের মধ্যে সম্মানজনক অবস্থানে পৌঁছে গিয়েছে। কিন্তু সরকারি সহযোগিতা ও পৃষ্ঠপোষকতার অভাবে দিনে দিনে হারিয়ে যাচ্ছে দাবার ঐতিহ্য, তা হতে দেয়া যায় না।”

বিট মাসকট বিশ্বাস করে যেহেতু উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার বাংলাদেশের নিয়াজ মোর্শেদ এবং লিভিং লিজেন্ড রানী হামিদকে দিয়েছে বাংলাদেশ, তাহলে এদের মত আরও অনেক মেধাবী যারা বাংলাদেশের আনাচে কানাচে ছড়িয়ে রয়েছে তারাও সুযোগ পেলে বিশ্ব দরবারে বাংলাদেশকে ভবিষ্যতে আরও বেশি সম্মানজনক অবস্থানে নিয়ে যাবে।

ওয়ার্শিয়া খুশবুকে উজবেকিস্তানে অনুষ্ঠিত এশিয়ান স্কুল দাবা চ্যাম্পিয়নশিপ ২০১৯, টুর্নামেন্টে অংশগ্রহণের ফি ও প্লেনের টিকেট বাবদ এক লক্ষ ষাট হাজার টাকার চেক তুলে দেন বিট মাসকট এর জেনারেল ম্যানেজার আবু বকর সিদ্দিক, ফিন্যান্স ম্যানেজার অসীম কুমার ঘোষ ও আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব। তারা সকলেই খুশবু এর সফলতা কামনা করেন । এলিগ্যান্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমি বাংলাদেশের দাবাড়ুদের জন্য দুই গ্র্যান্ড মাষ্টারের সহযোগিতায় আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ দেন। খুশবু এই প্রতিষ্ঠান থেকেই দাবা প্রশিক্ষণ নিচ্ছে।

সাত বছর বয়সী ওয়ার্শিয়া খুশবু তার দুই বছরের দাবা ক্যারিয়ারে দেশীয় দাবায় অনূর্ধ্ব-০৮ চ্যাম্পিয়ন এবং এই বয়সেই অনূর্ধ্ব-২০ (বালিকা) এ ৩য় (তৃতীয়) স্থান অর্জনের মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহনের সুযোগ পেয়েছে। এবং বাবার স্বল্প আয়ের মাঝেও কষ্ট করে নিজ উদ্যোগে এশিয়ান ইয়ুথ দাবা ২০১৮ এর বিভিন্ন ইভেন্টে অনূর্ধ্ব-০৬ চ্যাম্পিয়ন ও রানার আপ হয়ে ১টি স্বর্ণ ও ২টি রৌপ্য পদক, ওয়েস্টার্ন এশিয়ান ইয়ুথ দাবা ২০১৮ তে অনূর্ধ্ব-০৬ চ্যাম্পিয়ন হয়ে ১টি স্বর্ণ, ইন্ডিয়া টেলিগ্রাফ দাবা ২০১৮ এ অনূর্ধ্ব-০৮ চ্যাম্পিয়ন, মুম্বাই আএফএল দাবা ২০১৮-এ অনূর্ধ্ব-০৮ তে রানার আপ হয়েছে। বাংলাদেশের মহিলা আন্তর্জাতিক দাবায় স্থান অর্জন করেছে।

বিগত খেলার ফিদে আন্তর্জাতিক র‌্যাংকিং এ ওয়ার্শিয়া খুশবু সারা বিশ্বে অনূর্ধ্ব-০৭ এ ২য়, এশিয়াতে অনূর্ধ্ব-০৭ এ ১ম এবং বাংলাদেশে অনূর্ধ্ব-০৭ থেকে ১০ এ ১ম হয়েছে।

উজবেকিস্তানে অনুষ্ঠিত এশিয়ান স্কুল দাবা চ্যাম্পিয়নশিপ ২০১৯ এ ওয়ার্শিয়া খুশবু এর সাথে তার বাবা মেহেদী কায়সার ও যাচ্ছেন।

তথ্যসূত্র: মেহেদী প্রনয়

Print Friendly

Related Posts