ইরানের মিসাইলে মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ইরানের ভূমি থেকে নিক্ষিপ্ত মিসাইলের আঘাতে মার্কিন সামরিক বাহিনীর একটি ড্রোন উড়োজাহাজ ভূপাতিত হয়েছে। ড্রোন ভূপাতিত করার কথা প্রথমে ইরান দাবি করলেও পরে তা নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র।

সংশ্লিষ্ট এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, আন্তর্জাতিক আকাশসীমায় হরমুজ প্রণালির ওপর থাকা অবস্থায় নৌবাহিনীর এমকিউ-৪সি ট্র্রাইটন ড্রেনটিকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান।

তবে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আকাশসীমার কথা বললেও এর আগে ইরানের বিশেষ আইনশৃঙ্খলা বাহিনী ইসলামিক রেভোল্যুশন গার্ডস কর্পস (আইআরজিসি) দাবি করেছিল, তারা দক্ষিণাঞ্চলীয় হরমোজগান প্রদেশের কুহমোবারক এলাকার কাছে ইরানের আকাশসীমার মধ্যে চলে আসা একটি মার্কিন ড্রোন উড়োজাহাজকে ভূপাতিত করেছে।

এমনিই গত বেশ কিছুদিন ধরে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে অস্থিরতা বাড়ছে। তার মাঝে এমন একটি ঘটনা দুই দেশের মধ্যকার টানাপোড়েন আরও বাড়িয়ে দেবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

সোমবার মার্কিন প্রতিরক্ষা বিভাগ ইরানি বাহিনীর ‘শত্রুভাবাপন্ন’ আচরণের জবাব হিসেবে ওই এলাকায় এক হাজার অতিরিক্ত সেনা সদস্য মোতায়েন করার ঘোষণা দিয়েছিল।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, ইরান ওমান উপসাগরে তেলের ট্যাংকারে মাইন দিয়ে হামলা চালিয়েছে। ওমান উপসাগর হরমুজ প্রণালির ঠিক বাইরেই অবস্থিত। অবশ্য ইরানের দাবি, যুক্তরাষ্ট্রের এসব অভিযোগ পুরোপুরি বানোয়াট।

পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে যখন সোমবার ইরান জানালো, ২০১৫ সালের পারমাণবিক চুক্তি অনুসারে সর্বোচ্চ যে পরিমাণ ইউরেনিয়াম দেশটির মজুদ রাখার কথা, তা আগামী সপ্তাহে নির্ধারিত সীমা ছাড়াতে যাচ্ছে।

গত বছর একপাক্ষিকভাবে এই চুক্তি থেকে সরে এসে ইরানের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপ করেছিল যুক্তরাষ্ট্র। তারই জবাবে ইরান তার ইউরেনিয়াম উৎপাদন বাড়িয়ে দেয়।

Print Friendly

Related Posts