কাঁটাবনে আজ আল মাহমুদ উৎসব

নিজস্ব প্রতিবেদক : কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ। তিনি ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়ীয়া জেলার মোড়াইল গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতৃপ্রদত্ব নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ। তার পিতার নাম মীর আবদুর রব ও মাতার নাম রওশন আরা মীর।

সংবাদপত্রে লেখালেখির সূত্র ধরে ১৯৫৪ সালে মাহমুদ ঢাকা আগমন করেন। সমকালীন বাংলা সাপ্তাহিক পত্র/পত্রিকার মধ্যে কবি আব্দুর রশীদ ওয়াসেকপুরী সম্পাদিত ও নাজমুল হক প্রকাশিত সাপ্তাহিক কাফেলা পত্রিকায় লেখালেখি শুরু করেন।

১৯৫৪ সাল অর্থাৎ ১৮ বছর বয়স থেকে তার কবিতা প্রকাশ পেতে থাকে। ঢাকা থেকে প্রকাশিত সিকান্দার আবু জাফর সম্পাদিত সমকাল পত্রিকা এবং কলকাতার নতুন সাহিত্য, চতুষ্কোণ, ময়ূখ ও কৃত্তিবাস ও বুদ্ধদেব বসু সম্পাদিত ‘কবিতা’ পত্রিকায় লেখালেখির সুবাদে ঢাকা-কলকাতার পাঠকদের কাছে তার নাম পরিচিত হয়ে ওঠে এবং তাকে নিয়ে আলোচনার সূত্রপাত হয়।

১৯৬৮ সালে ‘লোক লোকান্তর’ ও ‘কালের কলস’ নামে দুটি কাব্যগ্রন্থের জন্য আল মাহমুদ বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। তার সবচেয়ে সাড়া জাগানো সাহিত্যকর্ম ‌সোনালি কাবিন’।

দিনটি পালন উপলক্ষে কবিতার কাগজ ‘কবি এবং কবিতা’র পক্ষ থেকে এদিন বিকেল ৪টায় রাজধানীর কাঁটাবনে অবস্থিত কবিতাক্যাফেতে আয়োজন করা হয়েছে ‘আল মাহমুদ উৎসব’।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতিস্বত্ত্বার কবি মুহম্মদ নুরুল হুদা এবং মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কবি ও গীতিকার জাহিদুল হক। সভাপতিত্ব করবেন ‘কবি এবং কবিতা’র সম্পাদক শাহীন রেজা।

Print Friendly

Related Posts