ট্যুরিজম বোর্ডের সকল ভবন ও স্থাপনাগুলো হবে শতভাগ ধূমপানমুক্ত

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ তামাকমুক্ত হসপিটালিটি সেক্টর কৌশলপত্র বিষয়ক ওরিয়েন্টেশন সভা ঢাকা আহ্ছানিয়া মিশন ও ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস্ এর সহযোগিতায় আজ ২২  জুলাই, বেলা ১১.৩০ টায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজন করা হয় ।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও অতিরিক্ত সচিব ড. ভুবন চন্দ্র বিশ্বাস । তিনি বলেন, বোর্ডের সহযোগী সংস্থাগুলোকে তামাকমুক্ত হসপিটালিটি সেক্টর কৌশলপত্র বাস্তবায়নে লিখিত নির্দেশনা প্রদান করা হবে এবং ট্যুরিজম বোর্ডের আওতাধীন সকল ভবন ও স্থাপনাগুলো হবে শতভাগ ধূমপানমুক্ত।

সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী মো: খাইরুল আলম সেখ । তিনি বলেন, তামাকমুক্ত হসপিটালিটি সেক্টর কৌশলপত্র  বাস্তবায়নে লিখিত নির্দেশনা প্রদানে গুরুত্ব আরোপ করেন।

তামাকমুক্ত হসপিটালিটি সেক্টর কৌশলপত্র তথ্যচিত্র উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়কারী মো: মোখলেছুর রহমান।

সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও  বোর্ডের  সহযোগী  বিভিন্ন সংস্থার প্রতিনিধি এবং বিভিন্ন তামাকবিরোধী সংগঠনের প্রতিনিধিগণ।

সারাবিশ্বে সমন্বিতভাবে তামাক নিয়ন্ত্রণ ও তামাকের ব্যবহার কমিয়ে আনার লক্ষ্যে ২০০৩ সালে Framework convention on Tobacco control (FCTC) চুক্তি অনুমোদিতহয়। বাংলাদেশ এই চুক্তির প্রথম স্বাক্ষরকারী দেশ এবং এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ২০০৫ সালে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন প্রণয়নকরে ও পরে ২০১৩ সালে আইনটি সংশোধন করা হয়। বিদ্যমান আইনে সকল পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে।
বিশ্বের বিভিন্ন গবেষনায় দেখা গিয়েছে যে, অন্যান্য পাবলিক প্লেসের তুলনায় হসপিটালিটি সেক্টরে (যেমন- হোটেল, মোটেল, গেষ্টহাউজ, রিসোর্ট, রেস্টুরেন্ট, বারইত্যাদি) প্রত্যক্ষ ও পরোক্ষ ধূমপানের হার বেশি। বিশ্বস্বাস্থ্য সংস্থা কর্তৃক পরিচালিত GobalAdult Tobacco Survey (GATS) ২০১৭ অনুসারে শুধুমাত্র রেস্টুরেন্টে প্রায় ৫০% মানুষ পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে। হসপিটালিটি সেক্টরের আওতাধীন সেবা প্রতিষ্ঠানে তামাক ব্যবহার না করেও যারা স্বাস্থ্য ও পরিবেশগত ক্ষতির শিকার হচ্ছেন তাদের সুরক্ষার নিমিত্তে হসপিটালিটি সেক্টরে তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে কৌশলপত্রের উপর ওরিয়েন্টেশন প্রয়োজনে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড  এই কৌশলপত্রের উপর ওরিয়েন্টশন সভার আয়োজন করে।
ছবি: তামাকমুক্ত হসপিটালিটি সেক্টর কৌশলপত্র বিষয়ক ওরিয়েন্টেশন সভায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও অতিরিক্ত সচিব ড. ভুবন চন্দ্র বিশ্বাস বক্তব্য প্রদান করছেন।
Print Friendly

Related Posts