ঈদের আগে ও পরে ৩০ দিনে সড়কে নিহত ২১২

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ পবিত্র ঈদ উল আজহার আগে ও পরে ৩০ দিনে ৯২১ দুর্ঘটনায় আহত ৭৪২ এবং নিহত হয়েছেন ২১২ জন। সড়কপথে দুর্ঘটনার পাশাপাশি রেল ও নৌপথে অতিরিক্ত যাত্রী বহন করার সময় ছাদ থেকে পড়ে আহত হয়েছে ৮০ জন বলে তথ্য দিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য রোড।

বৃহস্পতিবার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভায় এই তথ্য উপস্থাপন করেন সেভ দ্য রোড-এর মহাসচিব শান্তা ফারজানা। এতে উল্লেখ করা হয়- দেশে সড়কপথে চলছে চরম নৈরাজ্য। এই নৈরাজ্য থেকে মুক্তির জন্য পুলিশ-প্রশাসনের পাশপাশি সচেতন হতে হবে বাংলাদেশের সাধারণ মানুষকে।

সেভ দ্য রোড-এর চেয়ারম্যান জেড এম কামরুল আনাম অসুস্থ থাকায় সভাপতিত্ব করেন কথশিল্পী নাজমুল হক। অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ইসমত কাদির গামা, সেভ দ্য রোড-এর প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী।

সম্মেলনে বলা হয়, গণমাধ্যমে প্রকাশিত সংবাদ, হাইওয়ে পুলিশ ও বিভিন্ন জেলা উপজেলায় গঠিত সেভ দ্য রোড-এর শাখায় দায়িত্বপালনকারী স্বেচ্ছাসেবীদের তথ্যর উপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি হয়েছে। এবার ইদ-উল-আজহায় গরুর হাট ৪ দিন আগে করার সিদ্ধান্ত, ফুটপাত দখল করে গরুর হাট, বাজার বসানো সহ বিভিন্ন অসঙ্গতির কারণে পথ দুর্ঘটনা বেশি হয়েছে, ধারণ ক্ষমতার চেয়ে বেশি যাত্রী নেয়ায় নৌপথে কোন দুর্ঘটনা না ঘটলেও ছাদ থেকে পরে আহত হয়েছে ৪৪ জন। একই কারণে রেলের বগী থেকে পড়ে আহত হয়েছে ৩৬ জন। এবার ঈদ উল আজহার আগে ও পরের ৩০ দিনে (২৭ জুলাই-২৭ আগস্ট) পথ দুর্ঘটনায় নিহত হয়েছে ২১২, আহত হয়েছে ৭৪২ আর দুর্ঘটনা ঘটেছে ৯২১।

Print Friendly

Related Posts