ফাতেমা-তুজ-জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার দাবি জাবি প্রেসক্লাবের

জাবি প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরপ্রবি) কর্মরত দ্যা ডেইলি সান’র ক্যাম্পাস প্রতিনিধি ও বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্য ফাতেমা-তুজ-জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার দাবি করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) জাবি প্রেসকাবের নেতৃবৃন্দ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি করেন। ওই বিজ্ঞপ্তিতে জাবি প্রেসকাবের সভাপতি মো. মূসা এবং সাধারণ সম্পাদক রাইয়ান বিন আমিন এ ঘটনার প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করেন।

এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি মো. মূসা বলেন, ‘পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে একজন সংবাদকর্মীর হুমকি-ধমকি ও বহিষ্কারের শিকার হওয়া অত্যন্ত দুঃখজনক। এমন হীন কর্মকান্ডের মাধ্যমে বাক স্বাধীনতা হরণ ও গণমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা করা একটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের জন্য নির্বুদ্ধিতার পরিচয়।’
এসময় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘অবিলম্বে বহিষ্কারাদেশ প্রত্যাহার করুন। নিজেদের দোষ ত্রুটি লুকাতে এমন হীন কর্মকান্ডের মাধ্যমে সর্বোচ্চ বিদ্যাপীঠকে কলঙ্কিত করবেন না।’

বিবৃতিতে নেতৃবৃন্দ সংবাদকর্মীদের অধিকার ও গণমাধ্যমের স্বধীনতা রায় সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

প্রসঙ্গত, গত ২২ আগস্ট সংবাদের বক্তব্য সংগ্রহের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসির উদ্দিনের কার্যালয়ে যান জিনিয়া। এ সময় গত ১০ আগস্ট জিনিয়ার ফেসবুকে ‘একটি বিশ্ববিদ্যালয়ের প্রধানের কাজ কি হওয়া উচিত?’ শিরোনামে স্ট্যাটাস দেওয়ার কারণ জানতে চান উপাচার্য। জিনিয়া স্ট্যাটাস দেওয়ার কারণ বললে উপাচার্য তার প্রতি প্তি হয়ে যান এবং অশোভন আচরণ করেন। এ সময় তিনি ওই সংবাদকর্মীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের হুমকি দেন। এর প্রেক্ষিতে গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের এক আদেশের মাধ্যমে জিনিয়াকে সাময়িক বহিষ্কার করা হয়।

Print Friendly

Related Posts