সুখবর! বাংলাদেশে নন-ইনভেসিভ প্রিনেটাল স্ক্রীনিং টেস্ট করবে ডিএনএ সল্যুশন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বাংলাদেশের সর্ব প্রথম মলি কুলার ডায়াগনস্টিক ল্যাব ডিএনএ সল্যুশন লিঃ গর্ভবতী মায়েদের প্রিনেটাল স্ক্রীনিং টেস্ট-নন-ইনভেসিভ প্রিনেটাল স্ক্রীনিং মেথড এর সূচনা করে এক বৈপ্লবিক পরিবর্তন এনেছেন। এই টেস্টে গর্ভবতী মায়েদের রক্ত থেকে ভ্রূণের ডিএনএ সংগ্রহ করে ক্রোমোসোমাল এ্যানিউপ্লয়েডি সনাক্ত করে ডাউন সিনড্রোম শিশুসহ জম্মগত ত্রুটি হবার সম্ভাবনার ঝুঁকি’র মধ্যে থাকা মায়েদের সেবা প্রদান করা হবে।

এই আমূল পরিবর্তনকে সামনে রেখে ডিএনএ সল্যুশন লিঃ, অবস্টেট্রিক্যাল এন্ড গাইনোকোলোজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি) এবং বাংলাদেশ পেরিনেটাল সোসাইটি (বিপিএস) ১২ অক্টোবর শনিবার ঢাকা ক্লাবে একটি সেমিনার আয়োজন করে,যার শিরোনাম ছিল ‘কনজেনিটাল ফেটাল অ্যাবনরমালিটিস এন্ড নন-ইনভেসিভপ্রিনেটাল টেস্টিং (এনআইপিটি)’।

বাংলাদেশের প্রথিতযশা স্ত্রীরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডাঃ টি.এ. চৌধুরী এই সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশে এই প্রথম এ ধরনের প্রযুক্তি নিয়ে আসায় ডি এন এ সলিউনকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের প্রেসিডেন্ট প্রফেসর মোহাম্মদ শহিদুল্লা এবং বিপিএসএর প্রেসিডেন্ট প্রফেসর লাইলা আর্জুমান্দ বানু।

সেমিনারে ওজিএসবি’র প্রেসিডেন্ড প্রফেসর সামিনা চৌধুরী এবং জেনারেল সেক্রেটারি প্রফেসর ডাঃ সালেহা বেগম চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও সেমিনারে ঢাকার স্বনামধন্য আড়াইশ এর অধিক স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ উপস্থিত ছিলেন।

ডিএনএ সল্যুশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাবেদ ইকবাল পাঠান সেমিনারে স্বাগত বক্তব্যে দেশে মলিকুলার টেস্ট সহজলভ্য করতে তার কর্মতপরতা এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। তিনি বলেন, এখন থেকে সব ধরনের ডিএনএ টেস্টে এরজন্য আর বাহিরের দেশে যাওয়ার তেমনটা প্রয়োজন হবেনা। যা ডিএনএ সল্যুশন এ করাই সম্ভব।

অনুষ্ঠানে বিএসএমএমইউ’র বিশিষ্ট নিউওনেটোলজিস্ট প্রফেসর ডাঃ মোঃ আবদুল মান্নান এবং গাইনি এন্ড অবস সহযোগী অধ্যাপক ডাক্তার রেজাউল করিম কাজল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইনঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ডঃ শরীফ আক্তারুজ্জামান প্রবন্ধ উপস্থাপন করে বর্তমানে বাংলাদেশে জন্মগত ত্রুটির পরিস্থিতি এবং নতুন ডায়াগনস্টিক স্ক্রিনিং এ এনআইপিটির নিবন্ধনের গুরুত্ব আলোকপাত করেন।

এই সেমিনারে ডাক্তারগন একমত হয়েছেন যে, জন্মগত অস্বাভাবিকতা সনাক্ত করার জন্য এনআইপিটি বর্তমানে সর্বাধিক উন্নত এবং নিরাপদ পদ্ধতি যাহা ডিএনএ সল্যুশনে ইতিমধ্যে শুরু হয়েছে।

ডিএনএ সল্যুশন লিঃ’র হেড অব অপারেশন ডঃ মোঃ ফজলে আলম রাব্বি অংশগ্রহণকারী বিশেষজ্ঞ ডাক্তারদের ধন্যবাদ প্রদান করেন এবং ডিএনএ সল্যুশন লিঃ আনীত এ অত্যাধুনিক প্রযুক্তির জনগনের দোরগোড়ায় নিয়ে যেতে ডাক্তারের আন্তরিক সহযোগী কামনা করেন।

Print Friendly

Related Posts