ভোলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

মোকাম্মেল হক মিলন: নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি- এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ভোলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রোববার (১৩ অক্টোবর) সকালে জেলা প্রশাসনের আয়োজনে ও বেসরকারী এনজিও কোষ্ট ট্রাস্ট, ব্রাক, জাগো নারী’র সহযোগীতায় রেড ক্রিসেন্ট ভোলা জেলা ইউনিট ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)এর অংশগ্রহণে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়।  র‌্যালিটি বিভিন্ন ব্যানার ফ্যাস্টুল নিয়ে বিভিন্ন স্কুল ও স্বেচ্ছাসেবকদের অংশগ্রহণে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

পরে দিবসটি শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক।

এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মৃধা: মো: মোজাহিদুল ইসলাম, ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কামাল হোসেন, উপ-পরিচালক ত্রাণ ও পূণর্বাসন কর্মকর্তা এবিএম আকরাম হোসেন, ফায়ার সার্ভিসের উপ-পরিচালক জাকির হোসেন, জেলা রেড ক্রিসেন্টের সম্পাদক আজিজুল ইসলাম, ব্রাক প্রতিনিধি আশরাফ হোসেন, কোষ্ট ট্রাস্ট এর  উর্ধ্বতন প্রকল্প সমন্বয়কারী মো: জহিরুল ইসলাম, আইইসিএম প্রকল্প সমন্বয়কারী মিজানুর রহমান, রেড ক্রিসেন্টর যুব প্রধান আদিল হোসেন প্রমুখ।

এসময় বিল্ডিং কোর মেনে অবকাঠোমো নির্মাণের আহবান জানিয়ে বক্তারা বলেন, বাংলাদেশ দুর্যোগ প্রবণ দেশ।  যদি আমরা নিয়ম মেনে ভবন নির্মাণ করি তবে দুর্যোগে ক্ষয়ক্ষতি কম হবে। আমরাও কম ক্ষতিগ্রস্ত হবো।  আলোচনা সভাশেষে ফায়ার সার্ভিস দুর্যোগে করণীয় বিষয়ক মহড়া দেয়। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে পৃথক অলোচনা সভা করে জেলা রেড ক্রিসেন্ট ইউনিট ।

Print Friendly

Related Posts