সীমান্তে বিএসএফ নিহত, এটা অনাকাঙ্খিত ঘটনা: স্বরাষ্ট্রমন্ত্রী

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ভারত বাংলাদেশ সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ-  বিজিবি’র গুলিতে এক ভারতীয় সীমান্ত রক্ষী নিহত হয়েছে। নিহতের নাম বিজয়ভান সিংহ। তিনি বিএসএফ-এর হেড কনস্টেবল। সীমান্তে বিএসএফ নিহত হওয়ার ঘটনা প্রসঙ্গে কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, এটা অনাকাঙ্খিত ঘটনা। বিএসএফ সদস্য নিহতের ঘটনা দুঃখজনক।

রাজশাহীর চারঘাটে পদ্মা নদীতে কারেন্ট জাল দিয়ে ইলিশ মাছ ধরার অপরাধে কারেন্ট জালসহ ভারতীয় প্রনব মন্ডল নামের এক জেলেকে আটক করাকে কেন্দ্র করে বিজিবির সঙ্গে ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ এর গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে ভারতীয় বিএসএফ এর সদস্য বিজয় ভান নিহত হয়েছেন। আহত হয়েছেন রাজবীর সিং নামের আরো এক বিএসএফ এর হেড কনেষ্টেবল বর্তমানে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে পতাকা বৈঠকে বিএসএফ এর পক্ষ থেকে দাবি করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ১নং বিজিবির ব্যাটালিয়ন কমান্ডার লে. কর্ণেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ।

এ দিকে এ ঘটনায় বিজিবির উর্ধ্বতন কর্মকর্তারা বিকেল ৫ টা ৪০ মিনিট থেকে ৬ টা ৪০ মিনিট পর্যন্ত এক ঘন্টা চারঘাট বড়ালের মোহনার তীরে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ এর সঙ্গে পতাকা বৈঠক অনুষ্ঠিত  হয়েছে। তবে সীমান্তে ব্যাপক বিজিবি মোতায়েন করা হয়েছে। সীমান্তে থমথমে অবস্থা বিরাজ করছে।

স্থানীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল সাড়ে এগারোটার দিকে বাংলাদেশী সীমানায় চারঘাট বড়ালের মোহনায় কারেন্ট জাল দিয়ে মাছ ধরছিল ভারতীয় জেলেরা। এ সময় চারঘাট মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা বিজিবিকে সঙ্গে নিয়ে পদ্মায় মা ইলিশ রক্ষায় অভিযানে নামে। অভিযানে অবৈধ কারেন্ট জালসহ প্রনব মন্ডল নামের ভারতীয় এক জেলেকে আটক করে। অভিযানে ভারতীয় অন্য জেলেরা পালিয়ে যায়। এ খবর জানতে পেরে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সদস্যরা স্পিড বোট নিয়ে ভারতীয় সীমানা পেরিয়ে বাংলাদেশী সীমানা চারঘাট বড়ালের মোহনায় এসে বিজিবির কাছ থেকে আটক জেলেকে ছাড়িয়ে নেবার চেষ্টা করে। এসময় উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। এক পর্যায়ে বিএসএফ সদস্যরা বিজিবিকে লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি বর্ষন করে।

বিজিবিও আত্ম রক্ষার্থে পাল্টা গুলি বর্ষণ করে। এতে ভারতীয় বিএসএফ এর ২ সদস্য আহত হয়। পরে বিজয় ভান নামের বিএসএফ এর এক সদস্য মারা যায় এবং বিএসএফ-এর ১১৭ নম্বর ব্যাটেলিয়নের হেড কনস্টেবল রাজবীর সিং আহত হয়ে বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এ ১নং বিজিবির ব্যাটালিয়ন কমান্ডার লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ বলেন, ঘটনাটি অনাকাঙ্খিত। তবে বিকেলে পতাকা বৈঠকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ এর সদস্যরা তাদের একজন জোয়ান মারা গেছে এবং একজন আহত হয়েছেন বলে দাবি করেছেন। এ ঘটনায় লিখিতভাবে তারা কোন তথ্য দেয়নি বলে জানান তিনি।

Print Friendly

Related Posts