সেভ দ্য রোড-এর জাতীয় সম্মিলন ২৫ অক্টোবর

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আকাশ- সড়ক-রেল ও নৌ পথকে নিরাপদ করার জন্য নিবেদিত স্বেচ্ছাসেবি সংগঠন সেভ দ্য রোড-এর জাতীয় সম্মিলন আগামী ২৫ অক্টোবর শুকবার সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে। বাংলাদেশ আওয়ামী লীগ-এর ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ ভবনের দ্বিতীয় তলার মিলনায়তনে উক্ত আয়োজনে প্রধান অতিথি থাকবেন সাবেক নৌমন্ত্রী শাজাহান খান এমপি। সভাপতিত্ব করবেন সেভ দ্য রোড-এর চেয়ারম্যান জেড এম কামরুল আনাম। সঞ্চালনা করবেন প্রতিষ্ঠাতা ও ভাইস চেয়ারম্যান মোমিন মেহেদী। বাৎসরিক প্রতিবেদন পাঠ করবেন মহাসচিব শান্তা ফারজানা।
উল্লেখ্য, সেভ দ্য রোড ২০০৭ সালের ২৮ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে তৎকালিন শিক্ষক নেতা অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, মোমিন মেহেদী, শান্তা ফারজানা, পবন রশিদ সহ স্বেচ্ছাসেবি সমমনাদেরকে নিয়ে আত্মপ্রকাশ করে।  এরপর থেকে আকাশ- সড়ক-রেল ও নৌ পথকে নিরাপদ করার জন্য নিবেদিত থেকে কাজ করে আসছে। সচেতনতামূলক ক্যাম্পেইন, প্রতিবেদন পাঠ, সংবাদ সম্মেলন, মতবিনিময় সহ বিভিন্ন কর্মসূচীর পাশাপাশি সেচ্ছাসেবি এই সংগঠনের মনিটরিং টিংম গণমাধ্যমে প্রকাশিত সংবাদ, হাইওয়ে পুলিশ ও বিভিন্ন জেলা উপজেলায় গঠিত সেভ দ্য রোড-এর শাখায় দায়িত্বপালনকারী সেচ্ছসেবিদের তথ্যর উপর ভিত্তি করে প্রতি বছর ২ টি প্রতিবেদন নির্মাণ করে গণমাধ্যমে উপস্থাপন করে। সেভ দ্য রোড-এর পক্ষ থেকে গত ১২ বছর যাবৎ ৪ পথ নিরাপদ করতে সেভ দ্য রোড-এর ৭ দফা দাবী নিয়ে এগিয়ে চলা অব্যহত রয়েছে ছাত্র-যুব-জনতা-আবাল-বৃদ্ধ-বণিতার ঐক্যবদ্ধতায়।
আর সেই ৭ দফা হলো- ১. মিরেরসরাই ট্রাজেডিতে নিহতদের স্মরণে ১১ জুলাইকে ‘নিরাপদ পথ দিবস’ ঘোষণা করতে হবে। ২. ফুটপাত দখলমুক্ত করে যাত্রীদের চলাচলের সুবিধা দিতে হবে। ৩. সড়ক পথে ধর্ষণ-হয়রানি রোধে ফিটনেস বিহীন বাহন নিষিদ্ধ এবং কমপক্ষে অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও জাতীয় পরিচয়পত্র ব্যতিত চালক-সহযোগি নিয়োগ ও হেলপার দ্বারা পরিবহন চালানো বন্ধে সংশ্লিষ্ট সকলকে কঠোর পদক্ষেপ নিতে হবে। ৪. স্থল-নৌ-রেল ও আকাশ পথ দূর্ঘটনায় নিহতদের কমপক্ষে ১০ লাখ ও আহতদের ৩ লাখ টাকা ক্ষতি পূরণ সরকারীভাবে দিতে হবে।  ৫. ‘ট্রান্সপোর্ট ওয়ার্কার্স রুল’ বাস্তবায়নের পাশাপাশি সত্যিকারের সম্মৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষে ‘ট্রান্সপোর্ট পুলিশ ব্যাটালিয়ন’ বাস্তবায়ন করতে হবে। ৬. পথ দূর্ঘটনার তদন্ত ও সাজা ত্বরান্বিত করণের মধ্য দিয়ে সতর্কতা তৈরি করতে হবে এবং ট্রান্সপোর্ট পুলিশ ব্যাটালিয়ন গঠনের পূর্ব পর্যন্ত হাইওয়ে পুলিশ, নৌ পুলিশ সহ সংশ্লিষ্টদের আন্তরিকতা-সহমর্মিতা-সচেতনতার পাশাপাশি সকল পথের চালক-শ্রমিক ও যাত্রীদের আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। সকল পরিবহন চালকের লাইসেন্স থাকতে হবে। ৭. ইউলুপ বৃদ্ধি, পথ-সেতু সহ সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়ে দূর্নীতি প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। যাতে ভাঙা পথ, ভাঙা সেতু আর ভাঙা কালভার্টের কারণে আর কোন প্রাণ যেন দিতে না হয়।
Print Friendly

Related Posts