পবিপ্রবিতে দেশের বাইরে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার 

ইয়াসির আরাফাত (পবিপ্রবি): ২৬ ‌শে অক্টোবর পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) কৃষি বিষয়ক সংগঠন “ইন্টারন্যাশনাল এ্যাসোসিয়েশন অফ স্টুডেন্টস ইন এগ্রিকালচার এন্ড রিলেটেড সায়েন্স (আইএএএস)” এর উদ্যোগে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
সকাল ৯.৩০ টায় দিকে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে উম্মে সাঈদার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামান, অধ্যাপক ড. মোঃ ইকতিয়ার উদ্দিন এবং সংগঠনটির সাধারন সম্পাদক সোহানুর রহমান সোহান।
সেমিনারে বিভিন্ন দেশের স্কলারশিপ নিয়ে আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এসময় স্কলারশিপের বিস্তারিত তথ্য তুলে ধরেন স্কলারশিপ পাওয়া পবিপ্রবির চার শিক্ষক। তারা হলেন- অধ্যাপক ড. মোহাম্মদ আতিকুর রহমান, মোঃ রোসনে আলম, আহমেদ পারভেজ এবং আলী হায়দার।
সেমিনারে বিশ্ববিদ্যালয়ের  তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহন করেন। বিশ্বের বিভিন্ন দেশের এই  স্কলারশিপগুলো পাওয়ার জন্য  কখন থেকে প্রস্তুতি নিতে হয়, কীভাবে প্রস্তুতি নিতে হয়,কীভাবে আবেদন করতে হয়, কি যোগ্যতা প্রয়োজন হয়, ইত্যাদি নানাবিষয় আলোচনা করেন বক্তারা। তারা নিজেদের অভিজ্ঞতা তুলে ধরে শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষা নিতে উৎসাহিত করেন।
অধ্যপক ড. আতিকুর রহমান বলেন, “স্কলারশিপ পেতে হলে ধৈর্যকে প্রাধান্য দিতে হবে। হাল না ছেড়ে লেগে থাকতে হবে। অনেকে নিরুৎসাহিত করবে তাদের কথায় কান না দিয়ে নিজের লক্ষ্যের দিকে এগিয়ে যেতে হবে”।
অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে আইএএএস বাংলাদেশ পাবপ্রবির সভাপতি আবিদুর রহমান আবিদ বলেন,” শিক্ষার্থীদের সহযোগিতায় আজকের এ আয়োজন। স্কলারশিপ সহ শিক্ষার্থাদের ক্যারিয়ার গড়তে কাজ করে যাচ্ছে সংগঠনটি”।
Print Friendly

Related Posts