জামায়াত নেতা আজহারুলের মৃত্যুদণ্ড বহাল

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের রায় বহাল রেখেছেন দেশের সর্বোচ্চ আদালত।

ট্রাইব্যুনালের দেয়া রায়ে বিরুদ্ধে আজহারুলের করা আপিল আংশিক মঞ্জুর করে বৃহস্পতিবার এ রায় দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ।

এই রায়ের ফলে আজহারুল ইসলামকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের রায় থাকলো। আজহারুল চাইলে শেষ আইনী পদক্ষেপ হিসেবে কেবলমাত্র এ রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করতে পারবেন।

আপিল বিভাগে আজহারুল ইসলামের পক্ষে শুনানি করেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও শিশির মনির। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ রংপুর জেলা আলবদর বাহিনীর কমান্ডার আজহারকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশের পাশাপাশি ৩০ বছরের কারাদণ্ডাদেশ দেন।

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে রংপুর অঞ্চলে ১ হাজার ২৫৬ জনকে গণহত্যা-হত্যা, ১৭ জনকে অপহরণ, একজনকে ধর্ষণ, ১৩ জনকে আটক, নির্যাতন ও গুরুতর জখম এবং শত শত বাড়ি-ঘরে লুণ্ঠন ও অগ্নিসংযোগের মতো ৯ ধরনের ৬টি মানবতাবিরোধী অপরাধের মধ্যে পাঁচটি এবং পরিকল্পনা-ষড়যন্ত্রের মাধ্যমে সুপিরিয়র রেসপনসিবিলিটি (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) প্রমাণিত হয় তার বিরুদ্ধে।

ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি আপিল করেন আজহারুল। এরপর ২০১৯ সালের ১৮ জুন আজহারুলের আপিল শুনানি শুরু হয়। রাষ্ট্র ও আসামিপক্ষের শুনানি শেষে গত ১০ জুলাই এ আপিলের রায় ঘোষণার জন্য অপেক্ষমান (সিএভি) রাখা হয়। অবিশেষে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত বৃহস্পতিবারের কার্যতালিকায় আজহারুলের আপিলের রায় ঘোষণার বিষয়টি আসে।

১৯৬৮ সালে রংপুর জিলা স্কুল থেকে মেট্রিক পাস করে পরের বছর আজহারুল ইসলাম ভর্তি হন রংপুর কারামাইকেল কলেজে। একত্তরে বাঙালিরা যখন মুক্তিসংগ্রামে ঝাঁপিয়ে পড়ে আজহার তখন জামায়াতের সেই সময়ের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র সংঘের জেলা কমিটির সভাপতি হিসাবে আলবদর বাহিনীর রংপুর শাখার কমান্ডারের দায়িত্ব পালন করেন। জামায়াতের বিভিন্ন পদে দায়িত্ব পালন করা আজহারুল ১৯৯১ সালে ঢাকা মহানগরের আমিরের দায়িত্ব পান এবং ২০০৫ সালে কেন্দ্রীয় কমিটির সহকারী সেক্রেটারি জেনারেল হন।

Print Friendly

Related Posts