জাবির আন্দোলন দমাতে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা!

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগে চলা আন্দোলনে সহকারী প্রক্টর মহিবুর রৌফ শৈবালের ওপর ‘হামলা’ করেছে দাবি করে অজ্ঞাতনামা ৪০ থেকে ৫০ জন শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে প্রধান নিরাপত্তা কর্মকর্তী সুদীপ্ত শাহীন আশুলিয়া থানায় পেনাল কোডের ১৪৩, ৩২৩, ৩২৪, ৩০৭ ও ৩৪ ধারায় এই মামলাটি দায়ের করেন। মামলা নং ০২।

এই মামলাকে প্রতারণামূলক ও আন্দোলন দমাতে ব্যবহার করা হবে বলে জানান আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। শনিবার বিকেলে উপাচার্য অপসারণ মঞ্চ থেকে এক সংবাদ সম্মেলনে উদ্বেগ প্রকাশ করে বলেন, উপাচার্য গোয়েন্দা সংস্থা দিয়ে শিক্ষকদের ভয়ভীতি দেখাচ্ছেন, শিক্ষার্থীদের মামলা দিয়ে ভয় দেখাচ্ছেন আর উপাচার্যপন্থী শিক্ষকরা অবরোধ কার্যক্রমে হামলা করছেন।

সংবাদ সম্মেলনে আন্দোলনের অন্যতম সংগঠক ও দর্শন বিভাগের শিক্ষক রায়হান রাইন বলেন, যদি হামলার ঘটনা সঠিক হয়েই থাকে তাহলে অজ্ঞাতনামা করার কারণ কি? যারা যারা হামলা করেছে তাদের নাম উল্লেখ্য করে মামলা করা হোক। এমনতো না যে তিনি কাউকেই চিনতে পারেন নি, তিনি সেখানেই আগে থেকেই ছিলেন এবং দেখেছেন কে কে সেখানে ছিল। কিন্তু নির্দিষ্ট কারো নামে মামলা না করে অজ্ঞাতনামাদের বিরুদ্ধে মামলা করে সবাইকে হয়রানি করার ফল ভালো হবে না বলেও হুশিয়ারি করেন তিনি।

তিনি বলেন, আমরা ভিডিও ফুটেজে দেখেছি ওই সহকারী প্রক্টর পুরাতন কলা ভবনের ফটক থেকে জয়কে টান দিয়ে মাটিতে ফেলে দিয়েছেন এবং টেনে- হেঁচড়ে সেখান থেকে সরিয়ে নিয়েছেন। কিন্তু তাকে মারধরের ফুটেজ কোথায়? আর ৪০-৫০ জন মিলে যদি মারে তাহলে কি কেউ বিষয়টি দেখেনি বা ঠেকাবার চেষ্টা করেনি? সেখানে অধিকাংশই তার ছাত্র ছিল। আমরা মনে করছি এসব চক্রান্তের অংশ। জামায়াত-শিবিরের ধোয়া তুলে তেমন সুবিধা করতে না পেরে এখন নতুন নাটক সাজাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এদিকে ওই ঘটনার পরই আন্দোলনকারী শিক্ষার্থীরা দাবি করেন সহকারী প্রক্টর তাদের দুজন আন্দোলনকারীকে নির্যাতন করেছেন। এর মধ্যে একজন নারী আন্দোলনকারীও রয়েছে। তারা সহকারী প্রক্টরেরর শাস্তি দাবি করে প্রক্টর বরাবর লিখিত অভিযোগও দিয়েছেন।

অন্যদিকে সহকারী প্রক্টর মহিবুর রৌফ শৈবাল বলেন, তিনি হেনস্থা করেননি। বরং তিনি আন্দোলনকারীর কাঁধে হাত দিয়ে তাকে ফটক থেকে সরিয়ে দিয়েছেন। আর সরানোর সময় তাকে কেউ একজন আঘাত করে।

মামলার বিষয়ে জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, ‘তারা পরিকল্পিতভাবে হামলা করেছে। এমন হামলা হত্যাচেষ্টার শামিল। বিশ্ববিদ্যালয়ের স্বার্থে এ মামলা করা হয়েছে।’

Print Friendly

Related Posts