ভোলায় কিশোরীদের মাঝে সাইকেল বিতরণ করলেন জেলা প্রশাসক

মোকাম্মেল হক মিলন: ভোলায় বাল্যবিবাহ রোধে কিশোরীদের মাঝে সাইকেল ও পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক মোঃ মাসুদ আলম ছিদ্দিক। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) ইউনিসেফ ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণলায়ের সহযোগীতায় কোস্ট ট্রাস্টের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমিতে কিশোর-কিশোরী ক্লাবের নেটওয়ার্কিং সভায় এই পুরস্কার বিতরণ করেন তিনি।

এসময় জেলা প্রশাসক মোঃ মাসুদ আলম ছিদ্দিক বলেন, কিশোরী ক্লাবের সদস্যরা সাইকেল চালিয়ে এখন থেকে বাল্যবিয়ে রোধে ও সচেতনতায় কাজ করবে। তারা সাইকেল চালিয়ে বিভিন্ন ক্লাবে গিয়ে সচেতন করবে। বাল্যবিয়ে আমাদের সামাজিক অভিশাপ। এই অভিশাপ থেকে সমাজকে মুক্ত করতে পরিবার, সমাজ, রাষ্ট্র সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। এই দেশকে সামনের দিকে এগিয়ে নিতে আমাদের আগে বাল্যবিবাহ মুক্ত সমাজ গড়ে তুলতে হবে। মেয়েরা যখন পড়ালেখা করে প্রতিষ্ঠিত হবে, সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে তখনই বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে।

তিনি বলেন, এখন আর মেয়েরা পিছিয়ে নেই। আমাদের প্রধানমন্ত্রী, স্পিকার, শিক্ষামন্ত্রী নারী। তারা এই সর্বোচ্চ ক্ষমতায় থেকে দেশ পরিচালনা করছেন। তোমরাও আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দিবে, সেই ক্ষেত্রে পড়ালেখা করে মানুষের মতো মানুষ হতে হবে।

জেলা প্রশাসকের উদ্যোগে কিশোরী ক্লাব সদস্যদের মাঝে সাইকেল বিতরণ করেন এবং প্রত্যেকটি কিশোর-কিশোরী ক্লাবে একটি করে সাইকেল, ফুটবল দেওয়া আশ্বাস দেন। এসময় কিশোর-কিশোরীরা তাদের ক্লাবের বিভিন্ন কার্যক্রম অতিথিদের সামনে তুলে ধরেন।

এসময় তিনি আরও বলেন, কিশোরীরা সাইকেল চালিয়ে এলাকায় বাল্য বিয়ে রোধ করবে। কোথাও কোন বাল্য বিয়ে হলে প্রশাসনকে জানাবে। প্রতিটি কিশোরী একজন শুভেচ্ছা দূত হিসাবে কাজ করবে নিজ এলাকায়। সমাজ বির্নিমাণে তারা অগ্রনী ভূমিকা রাখবে বলে আমি আশাকরি।

ডিডিএলজি কর্মকর্তা মোঃ মাহমুদুর রহমানের সভাপতিত্বে নেটওয়ার্কিং সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইউনিসেফের বরিশাল বিভাগীয় চীফ এ এইচ তৌফিক আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মহসিন আল ফারুক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামাল হোসেন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ ইকবাল হাসান, সহকারী শিক্ষা অফিসার মাধব চন্দ্র দে, বিটিভি জেলা প্রতিনিধি এম এ তাহের।

এসময় আরও উপস্থিত ছিলেন, জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের শিশু সুরক্ষা কর্মকর্তা মো: জামিল হোসেন, কোস্ট ট্রাস্টের জেলা সমন্বয়কারী মোঃ মিজানুর রহমান, এডভোকেসি এন্ড মিডিয়া অফিসার আদিল হোসেন, বাল্যবিয়ে ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক এম শাহরিয়ার জিলন, কিশোরী ক্লাবের প্রতিনিধি হাজেরা বেগম ইমা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন আব্দুস সালাম।

পরে বিভিন্ন কিশোর-কিশোরী ক্লাবের মাঝে অংশ গ্রহণে দেয়ালিকা সোশ্যাল ম্যাপ প্রতিযোগীতায় পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

Print Friendly

Related Posts