মানিকগঞ্জের স্কুলে ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়!

জাহিদুল হক চন্দন, মানিকগঞ্জ: মানিকগঞ্জে বেতিলা হাই স্কুল এন্ড কলেজে এস.এস.সি. পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

ফলে বিদ্যালয়টির বেশিরভাগ পরীক্ষার্থীরা ফরম পূরণ করতে না পেরে বিপাকে পড়েছেন। তবে শিক্ষকদের দাবি বিদ্যালয়ের মসজিদ,মিলাদ,ক্রীড়া অনুষ্ঠান ও শিক্ষার্থীদের কোচিং বাবদ এ টাকা নেওয়া হচ্ছে।

এই বিদ্যালয়ে টেস্ট পরীক্ষায় ৯৮ জন শিক্ষার্থী অংশ গ্রহন করে। এর মধ্যে ৬১ জন শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়।

বিজ্ঞান বিভাগে ১২ জন, ব্যবসা শিক্ষায় ১৬ জন ও মানবিক বিভাগে ৩৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

শিক্ষা বোর্ডের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,চলতি বছর বিজ্ঞান বিভাগের নিয়মিত শিক্ষার্থীদের চতুর্থ বিষয়সহ বোর্ড ফি ১৫৩৫ টাকা ও কেন্দ্র ফি ৪৬৫ টাকাসহ মোট ১৯৭০ টাকা নির্ধারন করা হয়েছে। এছাড়া ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের নিয়মিত শিক্ষার্থীদের চতুর্থ বিষয়সহ বোর্ড ফি ১৪১৫ টাকা ও কেন্দ্র ফি ৪৩৫ টাকাসহ মোট ১৮৫০ টাকা নির্ধারন করে দেওয়া হয়েছে। তবে বিদ্যালয়টি বোর্ডের নির্দেশনা না মেনে শিক্ষার্থীদের কাছ থেকে চার হাজার করে টাকা নিচ্ছেন।

বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থীরা জানান, বিগত বছরগুলোতও বেশি টাকা নেওয়া হয়েছে। তবে এ বছর বোর্ড নির্ধারিত ফির চেয়ে দিগুণ টাকা নেওয়া হচ্ছে। এখনও বেশিরভাগ দরিদ্র শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারেনি। অতিরিক্ত টাকা দিতে অস্বীকৃতি জানালে বিভিন্নভাবে হুমকি দেওয়া হচ্ছে।

শিক্ষার্থীদের অভিভাবকরা জানান, বেশিরভাগ শিক্ষার্থীর অভিভাবকরাই দরিদ্র। এ সময় ফরম পূরণের টাকা দিতেই হিমসিম খেতে হয়। তার মধ্যে আবার কোচিংয়ের বাড়তি টাকা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ভজন কুমার ভট্টাচার্য বলেন, বিদ্যালয়ের মসজিদ,মিলাদ,ক্রীড়া অনুষ্ঠান ও কোচিং বাবদ টাকা নেওয়া হয়েছে। ম্যানেজিং কমিটি ও অভিভাবকদের সাথে কথা বলেই এ টাকা নেওয়া হচ্ছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমাউল হুসনা লিজা বলেন, এ বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

Print Friendly

Related Posts