ইউডার ভর্তি মেলা শুরু

১১দিনব্যাপী ভর্তি মেলায় অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) আয়োজন করেছে ১১ দিন ব্যাপী উইন্টার সেশনে ভর্তি মেলার। আজ থেকে শুরু হওয়া ১১ দিনব্যাপী (১৭ নভেম্বর-২৭ নভেম্বর) এ মেলায় অনার্স ও মাস্টার্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পাচ্ছে পরিবারের আয়ের ভিত্তিতে টিউশন ফি নির্ধারণের সুযোগ, ভর্তি ফি-তে ৫০০০ টাকা পর্যন্ত বিশেষ ছাড়, এসএসসি ও এইচএসসি দুটোতে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী পাবে টিউশন ফি এর উপর ১ লক্ষ টাকা বৃত্তি, যে কোনো একটিতে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী পাবে ৫০ হাজার টাকা বৃত্তি।

এছাড়াও সরকার নির্ধারিত মুক্তিযোদ্ধা কোটায় এবং প্রত্যন্ত ও অনুন্নত অঞ্চলের মেধাবী অথচ দরিদ্র কোটায় বিনা বেতনে অধ্যায়নের সুযোগ। এছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য মাসিক টিউশন ফি এর উপর ১৫% বৃত্তি সুবিধা, মেয়ে শিক্ষার্থীদের জন্য ১০% বৃত্তি সুবিধা। আদিবাসী/নৃ-গোষ্ঠী সন্তানদের জন্য মাসিক টিউশন ফি এর উপর ১৫% ওয়েভার সুবিধা।

মাস্টার্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মেলা উপলক্ষ্যে ভর্তি ফি তে ৩০০০ হাজার পর্যন্ত ছাড়। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৫ এবং স্নাতকে ৩.৭৫ পাওয়া শিক্ষার্থীরা পাবে টিউশন ফি এর উপর ২৪০০০ টাকা বৃত্তি। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৫ এবং স্নাতক শ্রেণিতে সিজিপিএ ৩.৫ এর উপরে প্রাপ্ত শিক্ষার্থীদের মোট টিউশন ফি এর উপর ১২.০০০ টাকা বৃত্তি।

এছাড়া আদিবাসী/নৃ-গোষ্ঠী সন্তানদের জন্য মাসিক টিউশন ফি এর উপর ১৫% ওয়েভার সুবিধা। এছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য মাসিক টিউশন ফি এর উপর ১৫% বৃত্তি সুবিধা, মেয়ে শিক্ষার্থীদের জন্য ১০% বৃত্তি সুবিধা।

রোববার দুপুর ১২টায় ইউডার সিএসই ভবনে মেলার উদ্বোধন করেন ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ ইউডা এর প্রতিষ্ঠাতা ও চেয়্যারমান অধ্যাপক মুজিব খান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফ। রেজিস্ট্রার ড. ইফফাত কায়েস চৌধূরী, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়্যারমান, শিক্ষক, কর্মকর্তা ও ইউডার ছাত্রসংসদ প্রতিনিধি ও শিক্ষার্থীবৃন্দ।

ভর্তি মেলায় ইউডার প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক মুজিব খান বলেন, মেধাবী অথচ বিত্তশালী নয় এমন শিক্ষার্থীদের জন্য আমরা আয়োজন করে থাকি ভর্তি মেলার। আমরা নানা দিক থেকে সুবিধা দেওয়ার চেষ্টা করছি তাদের, যাতে এ বিশ্ববিদ্যালয় প্রকৃত মেধাবী, অদম্য গরীব মেধাবীরা যেন উচ্চ শিক্ষায় সুযোগ পায়। তাই আমরা এবারও চাই ‘পারিবারিক আয় ও শিক্ষার্থীর এসএসসি, এইচএসসির মেধার অর্জিত ফলাফলের ভিত্তিতে অভিভাবকের সঙ্গে আলোচনা সাপেক্ষে তার ভর্তি ও মাসিক বেতন নির্ধারণ করতে’। তবুও উচ্চশিক্ষা থেকে যেন কেউ বঞ্চিত না হয়।

সকাল ৯টা থেকে বিকেল ০৫টা পর্যন্ত ৩/সি সাত মসজিদ রোড (ইউডা সিএসসি বিল্ডিং) এবং ৮০, সাত মসজিদ রোড (রেজিস্ট্রার ভবন), ধানমন্ডিতে ভর্তি হওয়া যাবে।

সূত্র: মুতাসিম বিল্লাহ, প্রধান- জনসংযোগ বিভাগ
ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অলটারনেটিভ।
ই- মেইলঃ mutasim.b@uoda.edu.bd

Print Friendly

Related Posts