ওয়ার্নারের ট্রিপল সেঞ্চুরি, নতুন রেকর্ড স্মিথেরও

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ সেঞ্চুরি, ডাবল সেঞ্চুরি, ট্রিপল সেঞ্চুরি…পাকিস্তান বোলারদের বেদম পিটিয়ে একের পর এক কীর্তি গড়েই যাচ্ছেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার। সর্বশেষ নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি তুলে নিলেন তিনি।

দৌড়ের ওপরই হেলমেট খুলে দুই হাত উঁচিয়ে বুনো উল্লাসে মাতলেন ডেভিড ওয়ার্নার। এই বাউন্ডারিতেই যে ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরির দেখা পেলেন তিনি। যেভাবে এগোচ্ছিলেন তাতে টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ ইনিংসও হয়ে যেতে পারতো। না, তাকে আউট করতে পারেনি পাকিস্তান। অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ঘোষণা করায় হার না মানা ৩৩৫ রানে প্যাভিলিয়নে ফিরতে হয় এই ওপেনারকে।

শনিবার (৩০ নভেম্বর) অ্যাডিলেডে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে খেলতে নামে অস্ট্রেলিয়া ও পাকিস্তান। তবে দিবা-রাত্রির এই টেস্টের আলো পুরো নিজের দিকে নিয়ে যান ওয়ার্নার। আগের দিন ১৬৬ রানে অপরাজিত থাকার পর দ্বিতীয় দিনও আক্রমণাত্মক ব্যাটিংয়ে সপ্তম অজি ব্যাটসম্যান হিসেবে ট্রিপল সেঞ্চুরির দেখা পান।

৩৮৯ বলে ওয়ার্নার এই মাইলফলক স্পর্শ করেন। প্রথম দিনে ১২৬ রানে অপরাজিত থাকা মার্নাস লাবুশানে অবশ্য এদিন ১৬২ করার করা শহীন শাহ আফ্রিদির বলে আউট হন। এছাড়া স্টিভেন স্মিথ নেমে খুব একটা সুবিধে করতে পারেননি। ৩৬ করে সেই আফ্রিদির বলেই বিদায় নেন।

এই ট্রিপল সেঞ্চুরিতে ওয়ার্নার আবার স্বদেশি অজি কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের ৮৭ বছরের পুরোনো একটি রেকর্ড ভাঙলেন। ১৯৩২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই অ্যাডিলেডে ডন এক ইনিংসে সর্বোচ্চ ২৯৯ রান করেছিলেন।

অন্যদিকে টেস্ট ক্রিকেটে দ্রুততম ৭ হাজার রানের নতুন রেকর্ড গড়েছেন স্মিথ। তিনি ভেঙেছেন ইংলিশ কিংবদন্তি ওয়ালি হ্যামন্ডের ৭৩ বছরের রেকর্ড।

১৯৪৬ সালের আগস্টে ওভালে হ্যামন্ড ৭ হাজার রান পূর্ণ করেছিলেন তার ১৩১তম ইনিংসে। তার চেয়ে পাঁচ ইনিংস কম খেলেই রেকর্ডটা নিজের করে নিলেন স্মিথ। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের লাগল ১২৬ ইনিংস।

ম্যাচের হিসাবেও রেকর্ডটা স্মিথের। আগের রেকর্ডধারী গ্যারি সোবার্গের লেগেছিল ৭৯ ম্যাচ। ক্যারিবীয় কিংবদন্তির চেয়ে নয় ম্যাচ কম লাগল স্মিথের।

৭ হাজারের মাইলফলক ছুঁতে অ্যাডিলেডে পাকিস্তানের বিপক্ষে দিবারাত্রির টেস্টে স্মিথের দরকার ছিল ২৩ রান। শনিবার টেস্টের দ্বিতীয় দিন মুসার বলে সিঙ্গেল নিয়ে মাইলফলক স্পর্শ করেন টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যান।

ওয়ার্নারের হার না মানা ট্রিপল সেঞ্চুরি ও মার্নাস ল্যাবুশ্যাগনের ১৬২ রানের ইনিংসে অস্ট্রেলিয়া ৩ উইকেটে ৫৮৯ রানে ঘোষণা করেছে তাদের প্রথম ইনিংস।

Print Friendly

Related Posts