পদক্ষেপ বাংলাদেশ- এর আয়োজনে ‘বিজয় মাসের প্রথম প্রভাত’

নিজস্ব প্রতিবেদক: বছর ঘুরে আবার ফিরে এসেছে বিজয়ের মাস। প্রথম দিনটিতেই সূচনা ঘটেছে বাঙালীর কাঙ্খিত  স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা ও গণমুক্তির সংগ্রামে বিজয় অর্জনের মাস ডিসেম্বরের। বিজয়ের মাসের প্রথম প্রভাত উদযাপনকে উজ্জীবিত করতে প্রতি বছরের ন্যায় এবারও আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে শিল্প-সাহিত্য-সংস্কৃতির সৃজনশীল সংগঠন ‘পদক্ষেপ বাংলাদেশ’।

পদক্ষেপ বাংলাদেশ-এর আয়োজন, কর্মসূচী ব্যতিক্রম ও বৈচিত্র্যময়। তারই ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্ত্বরে জাতীয় সংগঠন ও শিল্পীদের অংশগ্রহণে বিগত বছরের ন্যায়  ১ ডিসেম্বর ২০১৯, রবিবার সকাল ৭টায়  ‘বিজয় মাসের প্রথম প্রভাত’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পদক্ষেপ বাংলাদেশ-এর সভাপতি বাদল চৌধুরী।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। ঘোষণাপত্র পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক জান্নাতুন নিসা।

ঢাবি উপ-উপাচার্য কবি ড. মুহাম্মদ সামাদ প্রধান অতিথির বক্তব্যে বলেন, ডিসেম্বর মাস রাষ্ট্র পাওয়ার মাস, কষ্ট পাওয়ার মাস। বাঙালী জাতির একটি নিজস্ব রাষ্ট্র হিসেবে আত্মপরিচয়ে প্রতিষ্ঠিত হওয়ার মাস ডিসেম্বর। পাকিস্তান সেনাবাহিনী ও তার এ দেশীয় দোসরদের পরাস্ত করার মাস। আবার ৩০ লাখ মানুষ হারানোর দুঃসহ কষ্টের মাস। একাত্তরে পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াকু বাঙালীর মুক্তিযুদ্ধ এ মাসে বিজয়ের সুমহান মর্যাদায় অভিষিক্ত হয়েছিল।

তিনি আরও বলেন, স্বাধীনতা প্রিয় বাঙালী জাতি আজ নতুন আশায় বুক বেঁধেছে, ৩০ লাখ প্রাণের বিনিময়ে পাওয়া স্বাধীনতাকে অর্থপূর্ণ করে তুলতে দীর্ঘ পথচলায় দুর্নীতি-অপশাসন ও স্বাধীনতা বিরোধী সাম্প্রদায়িক অপশক্তির মতো হাজারো জঞ্জালে ভরে যাওয়া স্বপ্নের জাল ঝেড়ে পরিষ্কার করার সময় এসেছে। আর স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ বিনির্মাণের চলমান অগ্রযাত্রা অব্যাহত  থাকুক আজকের ‘বিজয় মাসের প্রথম প্রভাত’ অনুষ্ঠানের দাঁড়িয়ে এই হোক আমাদের অঙ্গিকার।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা ছিলেন

দলীয় সঙ্গীত : ক্রান্তি শিল্পীগোষ্ঠী, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, স্বভূমি লেখক শিল্পী কেন্দ্র, সমস্বর, ভিন্নধারা।

দলীয় নৃত্য : স্পন্দন, নৃত্যাক্ষ।

দলীয় আবৃত্তি : ঢাকা স্বরকল্পন।

একক সঙ্গীত :  আরিফুর রহমান, আবিদা রহমান সেতু, মোহনা দাশ।

একক আবৃত্তি : নায়লা তারান্নুম চৌধুরী কাকলি, মাহফুজা আক্তার মীরা।

নাটক : ঢাকা মৌলিক নাট্যদল।

এছাড়াও ছিল কবিকণ্ঠে বিজয়ের ছড়া ও কবিতা পাঠ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মানজারুল ইসলাম চৌধুরী সুইট।

Print Friendly

Related Posts