আদর্শ উপজেলা গঠনে প্রাথমিক শিক্ষাই সোপান

হারুন-অর-রশীদ হাওলাদার

দেশের প্রান্তিক জনগণের উন্নয়ন করতে হলে উপজেলার উন্নয়ন করতে হবে। আর সেই উপজেলার উন্নয়নের মূল সিঁড়ি হচ্ছে প্রাথমিক শিক্ষা। শিক্ষিত জনগোষ্ঠী তৈরির মধ্য দিয়েই একটি আদর্শ উপজেলা গড়ে তোলা সম্ভব।

শিক্ষা সমৃদ্ধ উপজেলা বিনির্মাণের প্রধান হাতিয়ার হচ্ছে প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন। কারণ প্রাথমিক শিক্ষাই হচ্ছে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষার মূলভিত্তি।

স্বাধীন বাঙালী জাতির শিক্ষা অধিকার নিশ্চিত করতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে প্রাথমিক বিদ্যালয়সমূহ জাতীয়করণ করেন। তাঁরই সুযোগ্য কন্যা দেশরত্ন শেখ হাসিনা প্রধানমন্ত্রী হয়ে প্রতিটি গ্রামে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন, বিনামূল্যে প্রতিবছর নতুন বই, অন্যান্য উপকরণের জন্য উপবৃত্তি প্রদান ও দুপুরের খাবার প্রদানসহ শিক্ষার গুণগত মানোন্নয়নে নানাবিধ উদ্যোগ গ্রহণ করেন।

এরই ধারাবাহিকতায় উপজেলা পরিষদগুলোকেও প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে যুগোপযোগী পদক্ষেপ নিতে হবে। যেমন দুমকী উপজেলা পরিষদ প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে বিভিন্ন কর্মসুচি গ্রহণ করেছে। সেগুলো হচ্ছে- মা সমাবেশ, স্কুল ডায়েরি প্রবর্তন, শিক্ষাঙ্গনে পরিচ্ছন্নতা রক্ষা, শিক্ষক-শিক্ষার্থীর সদাচরণবিধি, ম্যানেজিং কমিটিকে কার্যকর করণসহ অন্যান্য উদ্যোগ।

প্রাথমিক শিক্ষাকে এগিয়ে নিতে শিক্ষক, অভিভাবক ও উপজেলা পরিষদ ও প্রশাসনের সমন্বিত উদ্যোগ অত্যন্ত জরুরী। প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থী ঝরে পড়া রোধ করতে কার্যকর পদক্ষেপ নিতে হবে। অস্বচ্ছল শিক্ষার্থীদের আর্থিক সমস্যা সমাধান করাসহ জনসচেতনতা গড়ে তুলতে হবে। শিশুদের জন্য পাঠ্য বিষয়গুলোকে উপভোগ্য করে তুলতে হবে। এ ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের দেয়া মাল্টিমিডিয়া ক্লাশ রুম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন আমাদের একটি শিক্ষিত জনগোষ্ঠি তৈরি করে দিতে পারে- যা এক সময় জনসম্পদে রুপান্তরিত হবে।

শিক্ষাই জাতির মেরুদন্ড। শিক্ষিত জাতি ছাড়া যেমন কোন রাষ্ট্র সামনে এগোতে পারে না তেমনি উপজেলারগুলোর প্রাথমিক শিক্ষার উন্নয়ন ব্যাতিত কোন শিক্ষিত জাতি গড়ে তোলা সম্ভব নয়। শিক্ষার আলো ঘরে ঘরে ছড়িয়ে দিয়েই আদর্শ উপজেলা বিনির্মাণ করতে হবে। সবগুলো উপজেলা যখন শিক্ষা সমৃদ্ধ আদর্শ উপজেলায় রুপান্তরিত হবে তখনই একটি আদর্শ রাষ্ট্র গড়ে উঠবে। তাই আসুন আমরা সবাই উপজেলাগুলোর প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে আত্মনিয়োগ করি ও শিক্ষা সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ করি।

লেখক: চেয়ারম্যান, দুমকী উপজেলা পরিষদ
সভাপতি, বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন
সাবেক সাধারণ সম্পাদক, বাংলাদেশ কৃষক লীগ, কেন্দ্রীয় কমিটি।

Print Friendly

Related Posts