উচ্চ আদালতকে ধোঁকা: ‘মাহিন ব্রিকস’ এখন ‌‌‘আল্লাহর দান’!

খান মাইনউদ্দিন, বরিশাল:  বরিশালের বানারীপাড়া উপজেলার বাইশারীতে উচ্চ আদালতের নির্দেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অভিনব কায়দায় চলছে পরিবেশ দূষণকারী অবৈধ ইটভাটার কার্যক্রম। এতে জনজীবন বিপর্যস্ত হওয়ার পাশাপাশি স্থানীয় পরিবেশ ও জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে।

জানা গেছে, বাইশারী এলাকার মো: বাবুল গোমস্তা ও তার ছোট ভাই নুরুল ইসলাম মেসার্স মাহিন ব্রিকস নামে একটি ইটভাটার কার্যক্রম গৃহ-বসতিতে শুরু করলে পার্শ্ববর্তী অর্ধশত বাসিন্দা এতে বাধা প্রদান করে এবং প্রতিকারে উচ্চ আদালতের আশ্রয় গ্রহণ করে। তাদের আবেদনকে আমলে নিয়ে উচ্চ আদালত মাহিন ব্রিকসের সকল কার্যক্রম বন্ধে নিষেধাজ্ঞা জারি করে।

উচ্চ আদালতের নির্দেশনাকে অমান্য করে অভিনব কৌশলে গ্রহণ করে অভিযুক্ত ইটভাটাটির মালিক মো: বাবুল গোমস্তা ও নুরুল ইসলাম। ‘মাহিন ব্রিকস’র নাম পারিবর্তন করে একই স্থানে ‘আল্লাহর দান ব্রিকস’ নামে ওই অবৈধ ইটভাটার কার্যক্রম চালিয়ে আসছে। এর ফলে নারী-শিশুসহ চরম স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে স্থানীয় জণসাধারণ।

সারা বিশ্ব যখন পরিবেশ রক্ষায় সোচ্চার এমনকি বাংলাদেশে উচ্চমাত্রার বায়ু দূষণ প্রতিরোধে সরকার ব্যবস্থা নিচ্ছে এমন পরিস্থিতিতে প্রশাসনের নাকের ডগায় আইন-আদালতকে উপেক্ষা করে কিভাবে, কোন অদৃশ্য ক্ষমতার বলে এই ইটভাটা চলছে। এনিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

এব্যাপারে অভিযুক্ত বাবুল গোমস্তা বলেন আল্লাহর দান  ব্রিকস এর নামে উচ্চ আদালতে কোন নিষেধাজ্ঞা নাই মাহিন  ব্রিকস বন্ধের জন্য আদালতের নির্দেশনা ছিল।

Print Friendly

Related Posts