আজ কবি ফকির ইলিয়াসের জন্মদিন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ৫৭ পেরিয়ে ৫৮ তে পদার্পণ করলেন কবি ফকির ইলিয়াস। আজ ২৮ ডিসেম্বর এই সময়ের নান্দনিক কবি ফকির ইলিয়াসের জন্মদিন। ১৯৬২ সালের এই দিনে তিনি সিলেটে জন্মগ্রহণ করেন। প্রাবন্ধিক, গল্পকার, গ্রন্থ সমালোচক, সাংবাদিক হিসেবেও রয়েছে তার ব্যাপক পরিচিতি।

প্রবাসে বাংলা সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি- লালন ও চর্চায় তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। এযাবৎ তার প্রকাশিত গ্রন্থসংখ্যা একুশটি। উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ- ‘অবরুদ্ধ বসন্তের কোরাস’, ‘বৃত্তের ব্যবচ্ছেদ’, ‘গুহার দরিয়া থেকে ভাসে সূর্যমেঘ’, ‘ছায়াদীর্ঘ সমুদ্রের গ্রাম’,’গৃহীত গ্রাফগদ্য’, ‘অনির্বাচিত কবিতা’ ‘প্যারিস সিরিজ ও অন্যান্য কবিতা’।

এছাড়াও ‘সাহিত্যের শিল্পঋণ (প্রবন্ধ সংকলন), ‘কবিতার বিভাসূত্র’ (প্রবন্ধ সংকলন), ‘শহীদ কাদরীর দরবারের দ্যুতি’ (প্রবন্ধ সংকলন), ‘চৈতন্যের চাষকথা’ (গল্প সংকলন),’অনন্ত আত্মার গান’ (গীতি সংকলন) এর জন্য তিনি নন্দিত হয়েছেন পাঠক মহলে।

সমসাময়িক রাজনীতি ও সমাজ নিয়ে তাঁর প্রবন্ধগ্রন্থ ‘মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার’ এবং মুক্তিযুদ্ধ নিয়ে উপন্যাস ‘মেঘাহত চন্দ্রের প্রকার’- প্রকাশিত হয়েছে। ২০১৯ সালের বইমেলায় তার তিনটি বই প্রকাশিত হয়েছে।দুটি কবিতার- ‘নক্ষত্র বিক্রির রাতে’ ও ‘গ্রহান্ধ ঘরের কাহিনি’ এবং প্রবন্ধ সংকলন ‘সম্মোহিত শব্দদাগ’।

তাঁর লেখা নিয়মিত ছাপা হচ্ছে ঢাকা ,কলকাতা, লন্ডন, নিউইয়র্ক, কানাডা, সুইডেন, ইতালী, অস্ট্রেলিয়া, জাপানসহ দেশে-বিদেশের বিভিন্ন দৈনিক ,সাপ্তাহিক, ম্যাগাজিন, সাহিত্যপত্রে। ওয়েব, ব্লগ, ই নিউজ গ্রুপে ও তিনি লিখছেন নিয়মিত। সাহিত্য কর্মের জন্য তিনি ‘ফোবানা সাহিত্য পুরষ্কার’,’ঠিকানা শ্রেষ্ঠ গ্রন্থ পুরস্কার’, ‘কবিতাস্বজন প্রীতি সম্মাননা’, ‘মৃত্তিকায় মহাকাল আবৃত্তি উৎসব স্মারক’- পেয়েছেন।

তিনি ‘দ্যা একাডেমী অব আমেরিকান পোয়েটস’ , ‘দ্যা এ্যমেনেস্টি ইন্টারন্যাশনাল’, ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস’ , ‘আমেরিকান ইমেজ প্রেস’, – এর সদস্য। সহধর্মিনী কবি ফারহানা ইলিয়াস তুলি ও দুকন্যা নাহিয়ান ইলিয়াস ও নাশরাত ইলিয়াসকে নিয়ে স্থায়ীভাবে বসবাস করছেন নিউইয়র্কে।

Print Friendly

Related Posts