ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর প্রধান কাসেম সোলেমানি নিহত

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ইরাকে যুক্তরাষ্ট্রের হামলায় ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর এলিট কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলেমানি নিহত হয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এই হামলা চালানো হয় বলে পেন্টাগনের বরাত দিয়ে শুক্রবার বিবিসির প্রতিবেদেনে বলা হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, বাগদাদ বিমানবন্দরের কাছে হওয়া এক হামলায় কাসেম সোলেমানি ছাড়াও আরও বেশ কয়েকজন নিহত হয়েছেন। ইরানের শাসনব্যবস্থায় গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি জেনারেল সোলেমানি।

মেজর জেনারেল কাসেম সোলেইমানি নিহতের ঘটনায় কঠোর হুঁশিয়ারি দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। তিনি বলেছেন, এ হামলার পেছনে থাকা অপরাধীদের বিরুদ্ধে চরম প্রতিশোধ নেওয়া হবে।

ইরানে ‘হাজি কাসেম’খ্যাত জনপ্রিয় এ জেনারেলের মৃত্যুর সংবাদ নিশ্চিত করে শুক্রবার খামেনির পক্ষ থেকে এই হুঁশিয়ারি দেওয়া হয়। পাশাপাশি ৬২ বছরের সোলেইমানির মৃত্যুতে ইরানে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ যুক্তরাষ্ট্রের এ হামলাকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি এক টুইট বার্তায় বলেন, যুক্তরাষ্ট্র নিজেদের হঠকারিতার ফল ভোগ করবে।

রেভল্যুশনারি গার্ডের সাবেক কমান্ডার মোহসেন রেজাই বলেছেন, ইরান যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেবে। ইরান সরকারের এক মুখপাত্র নিশ্চিত করেছেন, এ পরিস্থিতিতে করণীয় নিয়ে আলোচনা করতে দেশটির শীর্ষ সরকারি কর্মকর্তারা বৈঠকে বসছেন।

১৯৯৮ সাল থেকে ইরানের কুদস ফোর্সের নেতৃত্ব দেওয়া সোলেইমানি ইরানের শাসনব্যবস্থায় গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি, রাষ্ট্রীয়ভাবে তাকে দেওয়া হতো জাতীয় বীরের সম্মান। তার কুদস বাহিনী সরাসরি দেশটির সর্বোচ্চ নেতা খামেনির কাছে জবাবদিহিতা করে। খামেনির পর জেনারেল সোলেইমানিকে ইরানের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি মনে করা হতো।

সোলেইমানিকে হত্যার ঘটনায় তেহরান ও ওয়াশিংটনের সম্পর্কে নতুন অস্থিরতা এবং বিশেষ করে মধ্যপ্রাচ্যের উত্তেজনায় নতুন মাত্রা দেবে বলেই মনে করছেন বিশ্লেষকরা। এ ঘটনায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রতিক্রিয়ায় বলেছে, এটি একটি হত্যাকাণ্ড। যুক্তরাষ্ট্র একটি উন্মত্ত পদক্ষেপ নিয়েছে। জেনারেল সোলেইমানি নিহত হওয়ার ঘটনা মধ্যপ্রাচ্যে অস্থিরতা আরও বাড়াবে।

অন্যদিকে এ ঘটনায় নিন্দা জানিয়ে ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি বলেছেন, সোলেইমানির হত্যাকাণ্ড আঞ্চলিক নিরাপত্তার জন্য ভয়ানক ঘটনা।

Print Friendly

Related Posts