বান্দরবানের সবচেয়ে উঁচু বুদ্ধমূর্তি

বান্দরবান প্রতিনিধি: বান্দরবানের লামায় প্রতিষ্ঠিত হলো জেলার সবচেয়ে উঁচু বুদ্ধমূর্তি ‘জীনামেজু রাজামুনি’।

এই বুদ্ধমূর্তির প্রতিষ্ঠাকে ঘিরে আয়োজিত তিনদিনের সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানের রোববার শেষ দিন। সকালে ভিক্ষুসংঘের পিন্ডদান এবং রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ঐতিহ্যবাহী লোকনাট্য ‘জ্যাহ’ পরিবেশনের মধ্যদিয়ে সমাপ্ত হবে অনুষ্ঠানমালা।

প্রথমদিন শুক্রবার ছিল ৩৫ ফুট উচ্চতা সম্পন্ন ‘জীনামেজু রাজামুনি’ বুদ্ধমূর্তির অভিষেক ও উৎসর্গ অনুষ্ঠান। ছিল শোভাযাত্রারও আয়োজন। এতে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এদিন পার্বত্য মন্ত্রী ৩০ লক্ষ টাকা ব্যয়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে নির্মিত ৪ কক্ষ বিশিষ্ট অনাথ আশ্রমের ছাত্রাবাসেরও উদ্বোধন করেন।

এসময় পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা, জেলা প্রশাসক মোঃ দাউদুল ইসলাম, পুলিশ সুপার জেরিন আখতারসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জীনামেজু অনাথ আশ্রমের অধ্যক্ষ উ নন্দমালা থের বলেন, ‘নব উৎসর্গকৃত বুদ্ধমুর্তিটি আশ্রম পরিচালনায় একটি অনন্য ভুমিকা রাখবে।’

জেলার সবচেয়ে উচ্চতা সম্পন্ন ‘জীনামেজু রাজামুনি’ বুদ্ধমূর্তিটি লামা উপজেলার ইয়াংছা নামক এলাকায় জীনামেজু অনার্থ আশ্রমে প্রতিষ্ঠা করা হয়েছে।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending