একুশে গ্রন্থমেলায় আসছে অরিত্র দাসের “সম্পর্কের সুতোয়”

aritro (4) (1)
অরিত্র দাস

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ এবারের অমর একুশে গ্রন্থমেলায় আসছে তরুণ লেখক অরিত্র দাসের নতুন বই- “সম্পর্কের সুতোয়”। উপন্যাসটিতে পারিবারিক, সামাজিক ও গ্রাম্য পরিবেশকে আশ্রয় করে বেড়ে ওঠা অসঙ্গতিগুলো তুলে ধরার চেষ্টা করেছেন লেখক।

দেশ পাবলিকেশন্স থেকে প্রকাশিত উপন্যাসটি মেলার প্রথম দিন থেকেই স্টল নং- ২৫৩, ২৫৪ ও ২৫৫ এ পাওয়া যাবে। বইটির প্রকাশক অচিন্ত্য চয়ন এবং প্রচ্ছদ করেছেন শিল্পী জাহেদ রবিন। এছাড়া ঘরে বসে রকমারি.কম থেকে প্রি-অর্ডার দিয়ে বইটি সংগ্রহ করা যাচ্ছে। হট লাইন- ১৬২৯৭ । বইটির মূল্য ২২৫ টাকা।

বইটি সম্পর্কে অরিত্র দাস বলেন, ‘সম্পর্কের সুতোয়’ ভাঙ্গাগড়া মানুষের জীবনের ভিন্ন ভিন্ন বাঁকবদলের কথা বলে। কথা বলে, মনের স্বাতন্ত্র্যবোধ ও মৌলিকতা নিয়ে।
তিনি আরো বলেন, একটি বিষয় অস্বীকার করার জোঁ নেই যে, বাঙ্গালী সমাজ ব্যবস্থা আধুনিক ও শিক্ষিত হিসাবে মাথা তুলে দাঁড়াতে পারলেও, এ সমাজের ভিতরকার যে নর্ম তা অতি সহজে পরিবর্তন হয় না। এখানের মানুষজন সত্যের আলোকে জীর্ণ প্রথাকে আঁকড়ে থাকতে পছন্দ করে, শিক্ষার নিচে কুসংস্কারচ্ছন্নতাকে খুব যত্নে বুকের আলমারিতে তুলে রাখে, সহৃদয়তার অন্তরালে সংকীর্ণতাকে বড্ড মান্য করে চলে। আবার যারা এসবের পরিবর্তন চায় তারা হয়ে পড়ে একাকী, নিঃসঙ্গ নক্ষত্র। এ সবের সাথে প্রতিনিয়ত সংগ্রাম করতে করতে একটা সময় সে হারিয়ে ফেলে নিজের একান্ত বলতে যা ছিলো তার সবকিছু। তা সত্তে¡ও শুভবোধ থেকে বিচ্যুত হয় না। কেননা মানুষ নিজেই এক অপরাজেয় শক্তি।

প্রসঙ্গত, অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এ প্রকাশিত তাঁর ‘দীপালি’ উপন্যাস পাঠক সমাদৃত হয়েছে।

উপন্যাস এবং কবিতা কাজের প্রধান ক্ষেত্র হলেও প্রবন্ধসাহিত্যে তাঁর উল্লেখযোগ্য রচনা রয়েছে। ‘রক্ত দিয়ে কিনেছি বাংলা’, ‘আমার সোনার বাংলায় মানবতা কোথায়?’, ‘তবে কি প্রজাপতি মেয়ে শিশুগুলো ঘরেই বন্দী থাকবে?’, ‘সমাজের গভীরে পচন ধরেছে’ ইত্যাদি প্রবন্ধে তাঁর দক্ষতার পরিচয় পাওয়া যায়।

অরিত্র দাস জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবে সাংগঠনিক সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন। বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগে অধ্যায়নরত আছেন।

অরিত্র দাসের জন্ম বরিশাল জেলার গৌরনদী থানার রামনগর গ্রামে।

Print Friendly

Related Posts