টাঙ্গাইলে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

আরিফুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইলের মধুপুরে আবহমান গ্রামীণ সংস্কৃতির ঐতিহাসিক বিশাল ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (২৫ জানুয়ারি) বিকেলে উপজেলার দামপাড়া ও আকাশী গ্রামের মাঝখানে খোলা মাঠে এ ঘোড়দৌড় প্রতিযোগিতা শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলে। মধুপুর উপজেলার আকাশী বঙ্গবন্ধু ক্লাব বার্ষিক দ্বাদশতম এ ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করে ।
 আওয়ামী লীগের প্রেসিডিয়ামের সদস্য কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি এ ঘোড়দৌড় প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোস্তারি কাদিরি, অতিরিক্ত পুলিশ সুপার শফিকুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু, উপজেলা আ’লীগের সভাপতি জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান খন্দকার শফিউদ্দিন মনি, পৌর মেয়র মাসুদ পারভেজ,আ’লীগ নেতা সিদ্দিক হোসেন খান,ওয়ালটনের পরিচালক এস.এম জাহিদ হাসানসহ প্রমুখ।
 কৃষিমন্ত্রী ড. রাজ্জাক বলেন, ঘোড়দৌড় আবহমান বাংলার একটি লোকজ সংস্কৃতি। এটি নির্মল আনন্দের উৎস। একে ঘিরে এলাকায় যে উৎসবের আমেজ সৃষ্টি হয় তা অন্যকিছুতে পাওয়া যাবে না। এ সংস্কৃতি চর্চার মাধ্যমে বাঁচিয়ে রাখতে হবে।
ঘোড়দৌড় অনুষ্ঠানে  বিশাল ময়দানের চারপাশে অবস্থান করা অসংখ্য নারী, পুরুষ, শিশু এ ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করেন।
আয়োজকরা জানান, এলাকার জনমনে নির্মল বিনোদন এবং বিলুপ্তপ্রায় লোকসংস্কৃতির পুনরুদ্ধারই এ আয়োজনের মূল লক্ষ্যে। ১১ বছর আগে চালু করা এ ঘোড়দৌড় প্রতিযোগিতা এখন এ এলাকায় সমাদৃত সর্বজনীন অনুষ্ঠান। টাঙ্গাইল জেলা ছাড়াও ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, বগুড়া, সিরাজগঞ্জ, রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে শতাধিক ঘোড়সওয়ারী অংশ নিয়েছিলেন।
Print Friendly

Related Posts