এগিয়ে আনা হল কলকাতা বইমেলা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ২৯ জানুয়ারি সরস্বতী পূজার কারণে এগিয়ে আনা হল কলকাতা বইমেলার উদ্বোধনী অনুষ্ঠান। ৪৪ তম কলকাতা বইমেলার উদ্বোধন হবে ২৮ জানুয়ারি সন্ধ্যা ৬টায় সেন্ট্রাল পার্কে। উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার রাতে এক জরুরি প্রেস বিজ্ঞপ্তিতে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের পক্ষ থেকে একথা জানানো হয়েছে৷

প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত বইমেলা খোলা থাকবে। গত দু’বছরের মতো এবারও কলকাতা বইমেলা অনুষ্ঠিত হচ্ছে সল্টলেকের সেন্ট্রাল পার্কে।

২০২০ সালের কলকাতা বইমেলায় থাকছে নানা চমক। এবারের ফোলাক থিম কান্ট্রি রাশিয়া। থিম প্যাভিলিয়নের পাশাপাশি থিম গেট হচ্ছে রাশিয়ার বিশ্ববিখ্যাত বলশয় থিয়েটারের আদলে। এই থিয়েটার স্থাপিত হয় ১৮২৫ সালে। বিশ্বের প্রাচীনতম অপেরা এই বলশয়।

আন্তর্জাতিক কলকাতা বইমেলায় সরাসরি ও যৌথ ভাবে অংশগ্রহণ করছে ২০টি দেশ। বই ঘিরে এত বড় উৎসবের জন্য প্রহর গুনতে শুরু করেছে বহু মানুষ।

প্রতিবারই বইমেলার থিম কান্ট্রির দিকে আলাদা নজর থাকে মনোযোগী পাঠকদের। ফি বছর কলকাতা বইমেলায় একটি দেশের সাহিত্যকে ফোকাস করা হয়। গত বারের বইমেলার থিম কান্ট্রি ছিল গুয়েতেমালা। থিম প্যাভিলিয়ানে তুলে ধরা হয়েছিল গুয়াতেমালার সংস্কৃতির নানান চিহ্ন। সেখানকার তৈরি শুকনো মিষ্টিও বিক্রি হয়েছে গুয়াতেমালা থিম কান্ট্রি প্যাভিলিয়নে।

অন্যদিকে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের উদ্যোগে ৪৪তম কলকাতা বইমেলায় অনুষ্ঠিত হতে চলেছে সপ্তম বর্ষ কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল। কয়েক বছর ধরে প্রতিবারই এই উৎসব অনুষ্ঠিত হয়। গতবার এই উৎসব উদ্বোধন করেছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। এবার কে উদ্বোধন করবেন সে ব্যাপারে এখনও কিছু জানাননি কর্মকর্তারা।

এবারের বইমেলায় বিশেষ ভাবে উদযাপন করা ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতবার্ষিকী। বইমেলায় থাকছে ৬০০ স্টল এবং ২০০ লিটল ম্যাগাজিন। পরিবেশের কথা মাথায় রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

বইমেলাকে পরিবেশ বান্ধব বইমেলা করার জন্য এগিয়ে এসেছে পশ্চিমবঙ্গ সরকারের নগর উন্নয়ন দফতর। সিইএসসির সহযোগিতায় বইমেলায় থাকছে অ্যান্ড্রয়েড অ্যাপ। এই প্রথম বইমেলায় তৈরি করা হবে সাইকেল স্ট্যান্ড।

Print Friendly

Related Posts