করোনা ভাইরাস, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ চীন থেকে করোনাভাইরাস কোনোভাবেই যেন বাংলাদেশে আসতে না পারে, সে বিষয়ে সতর্ক থাকার জন্য সংশ্নিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ নির্দেশনা দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আরও সতর্কতার সঙ্গে খেয়াল রাখতে হবে। চীন হয়ে যারা দেশে আসছেন, তাদেরও বিশেষভাবে পরীক্ষা-নিরীক্ষা করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে শিশু দিবাযত্নকেন্দ্র আইন এবং লক্ষ্মীপুর, বগুড়ায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের খসড়ায় অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী সবাইকে আরও সতর্ক থাকতে বলেছেন। বিশেষ করে বিমানবন্দর ও বন্দরে বিশেষ কোয়ারেন্টাইনের (সঙ্গনিরোধ) ব্যবস্থা যেন রাখা হয়। চীন বা হংকং থেকে যেসব বিমান বাংলাদেশে আসবে, সেগুলোতে বিশেষ নজর রাখা, চীনের সঙ্গে সরাসরি যোগাযোগ হয় এমন পোর্টে বিশেষ নজর রাখার নির্দেশনাও দিয়েছেন সরকারপ্রধান।

সচিব বলেন, চীনে আটকা পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী।

ডে-কেয়ার সেন্টারে নিরাপত্তা ঘাটতিতে ১০ লাখ টাকা জরিমানা : শিশু দিবাযত্নকেন্দ্রে (ডে-কেয়ার সেন্টার) নিরাপত্তা ভঙ্গ করা হলে ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। এভাবে অন্যান্য শর্ত ভঙ্গ করলে আলাদা জেল-জরিমানা হবে। এর মাধ্যমে আইনের আওতায় আসছে শিশু দিবাযত্নকেন্দ্র। নতুন শিশু দিবাযত্নকেন্দ্র খুলতে হলে নিবন্ধন করতে হবে। নিবন্ধন ছাড়া ডে-কেয়ার সেন্টার স্থাপন করা হলে ৫০ হাজার টাকা জরিমানা গুনতে হবে।

এমন বিধান রেখে শিশু দিবাযত্নকেন্দ্র আইন-২০২০ এর খসড়ায় মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। সভা শেষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ কথা জানান।

Print Friendly
User Rating: 0.0 (0 votes)
Sending