আজিয়াটার পরবর্তী সিইও দাতো মোহাম্মদ ইজ্জাদ্দিন ইদ্রিস

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ দাতো’ মোহাম্মদ ইজ্জাদ্দিন ইদ্রিসকে আজিয়াটার নতুন ডেপুটি গ্রুপ সিইও এবং পরবর্তী সিইও হিসেবেও মনোনীত করেছে বোর্ড অব আজিয়াটা গ্রুপ বারহাদ। গত ২৪ জানুয়ারি, ২০২০ থেকে ডেপুটি গ্রুপ সিইও (ডেপুটি জিসিইও) হিসেবে দায়িত্ব গ্রহণ করেছন তিনি। ইজ্জাদ্দিন আজিয়াটা গ্রুপ বারহাদের বোর্ড মেম্বার ছিলেন এবং এখন থেকে বোর্ডের এক্সিকিউটিভ ডিরেক্টর হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

বর্তমান প্রেসিডেন্ট ও গ্রুপ চিফ এক্সিকিউটিভ অফিসার (জিসিইও) তান শ্রি জামালুদিন ইব্রাহিমের চুক্তির মেয়াদ ২০২০ সালের শেষ নাগাদ বর্ধিত করা হয়েছে। এই সময়ের মধ্যে ইজ্জাদিন জামালুদিনের তত্ত্বাবধানে কাজ করবেন এবং এ বছরের শেষের দিকে প্রেসিডেন্ট ও গ্রুপ সিইও হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

ডেপুটি জিসিইও হিসেবে ইজ্জাদিন প্রধান প্রধান কর্পোরেট বিষয়গুলো; যেমন: ফিন্যান্স, স্ট্র্যাটেজি, মার্কেটিং, কর্পোরেট অ্যাফেয়ার্স এবং সাইবার সিকিউরিটি, প্রাইভেসি অ্যান্ড ট্রাস্ট, ইথিকস অ্যান্ড কমপ্লায়েন্স’র মতো জটিল বিষগুলোর তত্ত্বাবধান করবেন। এছাড়া ইনফ্রাস্ট্রাকচার টাওয়ার বিজনেস- ইডটকো এবং ডিজিটাল সার্ভিসেস বিজনেস- আজিয়াটা ডিজিটালেরও দেখভাল করবেন তিনি।

ইজ্জাদ্দিন ২০১৬ সালের নভেম্বর থেকে অজিয়ায়াটা বোর্ডের এবং কোম্পানির অন্যান্য দায়িত্ব পালন করেছেন। বোর্ড সাব কমিটিগুলিতে সক্রিয় ভুমিকা পালন করেছেন তিনি; আজিয়াটা ডিজিটাল বিজনেস ইনভেস্টমেন্ট এবং ওভারসাইট কমিটির সভাপতিত্ব করার পাশাপাশি বোর্ড অডিট কমিটি, বোর্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটি ও বোর্ড এন্যুয়াল রিপোর্ট কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া রবি আজিয়াটার চেয়ারম্যান এবং ডায়লগ আজিয়াটার বোর্ড মেম্বার হিসাবে আজিয়াটার কোম্পানিগুলোতেও দায়িত্ব পালন করছেন তিনি।

ইজ্জাদ্দিন বড় বড় কর্পোরেশনগুলোতে নেতৃত্বস্থানীয় পর্যায়ে দায়িত্ব পালন করেছেন। মালয়েশিয়ার শীর্ষস্থানীয় প্রকৌশল-ভিত্তিক অবকাঠামো সেবা প্রদানকারী কোম্পানি ইউইএম গ্রুপ বারহাদের (ইউইএম) গ্রুপ এমডি ও সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন। দশ হাজার কর্মীসহ ইউইএম’র মোট সম্পদের পরিমাণ ২৩ বিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত। ইউইএম’র অব্যাহত প্রবৃদ্ধি ও মুনাফা ধরে রাখার জন্য অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি একীভূতকরণ ও অধিগ্রহণের বিষয়গুলো নিশ্চিত করেছেন তিনি।

এর আগে ইজ্জাদ্দিন ২০০৪ সাল থেকে পাঁচ বছর তেনাগা ন্যাশনাল বারহাদের চিফ ফিন্যান্সিয়াল অফিসার (সিএফও) হিসেবে কর্মরত ছিলেন। এছাড়া তিনি সাউদার্ন ব্যাংক বারহাদের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কর্পোরেট ফিন্যান্স, রেনহিল বারহাদের সিএফও এবং মালয়েশিয়ান রিসোর্সেস কর্পোরেশন বারহাদের চিফ অপারেটিং অফিসারসহ আরো বেশ কয়েকটি কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ইজাদ্দিন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অফ কমার্স ডিগ্রি (মেজর ফিন্যান্স, প্রথম শ্রেণী) অর্জন করেন। তিনি সিপিএ অস্ট্রেলিয়ার একজন ফেলো এবং মালয়েশিয়ান ইনস্টিটিউট অফ অ্যাকাউন্টেন্টস’র সদস্য।

Print Friendly

Related Posts