“স্রোত” ষষ্ঠ সংখ্যার পাঠোন্মোচন ও আড্ডা

বিডিমেট্রোনিউজ ডেস্ক : সাহিত্যের ছোটোকাগজ “স্রোত” ষষ্ঠ সংখ্যার পাঠোন্মোচন ও আড্ডা অনুষ্ঠিত হয়েছে।  ৮ ফেব্রুয়ারী শনিবার সন্ধ্যায় প্যারিসের একটি হলে আবৃত্তিশিল্পী সাইফুল ইসলামের প্রাণবন্ত উপস্থাপনায় এ অনুষ্ঠান সম্পন্ন হয়।

এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের করে অনুষ্ঠান শুরু হয়। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ‘স্রোত’ সম্পাদক কবি বদরুজ্জামান জামান , ‘স্রোতে’র উপর প্রবন্ধ উপস্থাপন করেন লেখক মুহাম্মদ গোলাম মুর্শেদ ।

‘স্রোত’ থেকে কবিতা পাঠের মাধ্যমে পাঠোন্মোচন সূচনা করেন- সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুনির কাদের ও ফরাসি ভাষার স্ব অনুদিত কবিতা পাঠ করেন হাসনাত জাহান । তারপর লেখা পাঠে অংশগ্রহণ করেন- আবৃত্তিশিল্পী সাইফুল ইসলাম, কবি রেজাউল হায়দার, কবি মোস্তফা জামান, লিমা খান, অয়ন শাহ্ পরান, ওয়াহিদুজ্জামান প্রমুখ।

প্রধান আলোচক হিসাবে আলোচনা করেন- চলচ্চিত্র নির্মাতা ও কবি আমিরুল আরহাম, তাছাড়াও আলোচনায় অংশ নেন- কবি আবু যোবায়ের, কাজী আব্দুল্লাহ আল মামুন, কবি ফয়সাল আইয়ুব, ছড়াকার লোকমান আহমেদ আপন, কবি ও সংগীত শিল্পী আরিফ রানা, চলচ্চিত্র নির্মাতা প্রকাশ রায়, যুব ইউনিয়ন নেতা ফাহাদ রিপন প্রমুখ।

bodrul-1

আলোচকদের আলোচনায় উঠে এসেছে ছোটোকাগজের গতি প্রকৃতি সাহিত্য চর্চার প্রসার এবং লেখক সৃষ্টিতে ছোটোকাগজের ভূমিকা। তাঁরা বলেন- সাহিত্যচর্চার ক্ষেত্রে ছোটোকাগজের ভূমিকা খুবইগুরুত্বপূর্ণ । ছোটোকাগজ শাশ্বত সত্যের সন্ধান করে । চিন্তার জগত বা প্রকৃতির মাঝে নিরন্তর যে সত্য লুকিয়ে আছে তাকে খুঁজে বের করে চিত্রকল্পে রূপ দেয়া কবি বা লেখকের কাজ আর ছোটোকাগজ এর অনুসন্ধান করে শাশ্বতরুপ দেয় । ছোটোকাগজের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে সংঘশক্তি অবলম্বিত সচেতন লেখকরা নিজেদের সৃষ্টিশীল প্রতিভাকে আলাদা করে পাঠকের অনুভবে উজ্জ্বল করে তুলবেন । ছোটোকাগজ প্রতিনিধিত্ব করে একটি ছোট সমমনা নব্যগোষ্ঠীর, যার চিন্তা-ভাবনা-দর্শন, চলমান ধারা থেকে ভিন্ন , ব্যতিক্রমী এবং যা অভূতপূর্ব।

প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া আর সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্বব্যাপী গণসংযোগের যে সুযোগ এবং সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে তার ফলে আমাদের সাহিত্যে যুক্ত হয়েছে নতুন নতুন চিন্তা। নিরীক্ষাধর্মী লেখা প্রকাশের মাধ্যমে ছোটোকাগজগুলোকে আশ্রয় করে সমৃদ্ধ হচ্ছে আমাদের সাহিত্য। লেখক সৃষ্টির ক্ষেত্রে ছোটকাগজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সংঘবদ্ধ গোষ্ঠীর রুচির প্রকাশ ঘটে। নবীন ও প্রবীণ লেখকদের সংযোগ ঘটে ।

প্যারিসে সাহিত্য চর্চার ক্ষেত্রে ‘স্রোত’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ‘স্রোতে’র এ স্রোতধারাকে অব্যাহত রাখতে সম্পাদকের প্রতি আহ্বান জানান।

পাঠোন্মোচন ও আলোচনা পর্ব শেষে আড্ডানুষ্ঠানে সংগীত পরিবেশন করেন- কুমকুম সাঈদা, মৌসুমী চক্রবর্তী ও ইসরাত জাহান ফ্লোরা এবং আবৃত্তি করেন অভিনেতা ও আবৃত্তিশিল্পী গিয়াস বাবু।

কীবোর্ডে সহযোগিতা করেন আশিকুজ্জামান, তবলায় অনুভব বড়ুয়া এবং গিটারে ভিকি রায়।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন সাইফুল ইসলাম।

Print Friendly

Related Posts