বইমেলায় প্রসূন রায়ের ‘রাশিয়ার পরিব্রাজক’ (প্রথমখণ্ড)

prosun
প্রসূন রায়

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ রাশিয়া নিয়ে আগ্রহ আছে কমবেশি সবারই। কেমন দেখতে পৃথিবীর সবথেকে বৃহত্তম এই দেশটি? কেমন এর মানুষগুলো? কি কি বিখ্যাত স্থান রয়েছে ঘুরে বেড়ানোর জন্য? কথিত কি ইতিহাস লুকিয়ে আছে রাশিয়ার এক একটি স্থাপত্যের পিছনে বা কোন চিত্রকল্পের আড়ালে?

এমন হাজারও প্রশ্ন মনে উঁকি দেয় আগ্রহী সবার মনের কুটিরে। কিন্তু সেই প্রশ্নগুলোর উত্তর কোথায়? এসব প্রশ্নের উত্তর পাওয়া যাবে ‘রাশিয়ার পরিব্রাজক’ (প্রথমখণ্ড) বইটিতে।বর্তমান সময়ে রাশিয়া সম্পর্কে দারুণ এবং তথ্যবহুল বই।

রাশিয়ার পরিব্রাজক (প্রথম খণ্ড) প্রসূন রায়ের প্রথম ভ্রমণগ্রন্থ। তার আবেগ মিশ্রিত চাক্ষুষ বর্ণনায় বইটিতে প্রতিফলিত হয়েছে রাশিয়ার মস্কো, সেন্ট পিটার্সবার্গ, ভলগোগ্রাডসহ সন্নিকটবর্তী লেখকের দর্শনকৃত সামগ্রিক ভূ-অবকাঠামোগুলো। জাদুঘর, চার্চ, স্থাপনা, পার্ক, নদী, বিদ্যাপীঠ, রাজপ্রাসাদ, জনমানুষ- লেখকের তীক্ষ্ণ দৃষ্টি থেকে বাদ পড়েনি কিছুই। তার ওপর ভ্রমণকালীন সময়ে রাশিয়ায় মঞ্চায়িত বিশ্বকাপ ফুটবল লেখক সত্বায় সঞ্চারিত করেছে ভালোলাগার এক অমরত্বের স্বাদ; বিস্ময়, আবেগ আর সম্মোহনীতে তিনি বারংবার প্রলুব্ধ হয়েছেন বিশ্বায়নের প্রেক্ষিত পর্যালোচনায়।

বইটিতে দৃশ্যমান অবয়ব আর আবহের পুঙ্খানুপুঙ্খ বিবরণের সঙ্গে সঙ্গে সংযোজিত হয়েছে রাশিয়ার আবহমানকালের ইতিহাস, শিল্প-সাহিত্য ঐতিহ্য-স্থাপত্য, প্রকৃতি, ভূগোল, বিজ্ঞানসহ রাশিয়ার জাতীয় সত্বার অপরিহার্য অঙ্গগুলো। চলতি পথে পরিচিত রাশিয়ান চরিত্রগুলোকে তিনি সম্পৃক্ত করেছেন এই ভ্রমণ আখ্যানের রন্ধ্রে রন্ধ্রে। অতীতচারণ ব্যতীত বর্তমানকে যাচাই অসম্ভব। তাই কল্পনা আর ভাবনার জালে তিনি বার বার ডুব দিয়েছেন ইতিহাসের অমসৃণ পাতায়। শব্দচয়নের দ্বারা পাঠকের মধ্যে জাগ্রত করতে চেয়েছেন কেভিয়ানরাশ, মোঙ্গল, অটোম্যান, সুইডিশ ইত্যাদি আগ্রাসনসহ জারতন্ত্র, সাম্রাজ্যবাদ, সমাজতন্ত্র ইত্যাদি বহুমাত্রিক রাষ্ট্রীয় ব্যবস্থাকে। আবার মুহূর্তের ভেতর সজ্ঞানে ফিরে নিজেকে আবিস্কার করেছেন কখনো মস্কোর রেড স্কয়ারে, কখনোবা সেন্ট পিটার্সবার্গের কোনো এক ব্রিজের উপর কিংবা ভলগোগ্রাডের ওয়্যার মিউজিয়ামের কোন এক কোণে।

প্রতিটি অধ্যায়ের শুরু হয়েছে সাত-সকালে, সমাপ্তি মধ্যরাতের নিদ্রাযাত্রায়-এ যেন একজন পরিব্রাজকের প্রতিদিনের বহুমাত্রিক ভ্রমণ ডায়েরীর নিখুঁত উপস্থাপন ! শব্দ, আবেগ আর বর্ণনার অদ্ভুত রসায়ন পাঠককূলের মনন আর মগজে অঙ্কিত করবে অদেখা রাশিয়ার অবিকল বাস্তবচিত্রগুলো। সেই সঙ্গে পাঠক হৃদয়ের আকাঙ্ক্ষা তীব্র থেকে তীব্রতর হবে বইটির দ্বিতীয় খণ্ডে চোখ বুলানোর জন্য।

বইটির লেখক প্রসূন রায় প্রায় ২৫ টির মত দেশ ঘুরেছেন। লেখক জানালেন, সব ভ্রমণ অভিজ্ঞতাই চমৎকার লেখনীর মাধ্যমে প্রকাশিত হবে ধীরে ধীরে। বইটির মুখবন্ধ লিখেছেন ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) ড. এম সাখাওয়াত হোসেন (ভূতপূর্ব নির্বাচন কমিশনার)।

প্রচ্ছদ ধ্রুব এষ। প্রকাশ করেছে- সময় প্রকাশন। বইটি সংগ্রহ করতে পারবেন অমর একুশে গ্রন্থমেলার সময় প্রকাশন (২৭ নং প্যাভিলিয়ন–টিএসসি সংলগ্ন গেইট) থেকে। ২০৭ পৃষ্ঠার বইটির মূল্য ৩৫০ টাকা। বইমেলা থেকে কিনলে মিলছে ২৫% ছাড় এবং বিকাশের মাধ্যমে পেমেন্ট করলে পাওয়া যাবে আরও ১০% ক্যাশব্যাকসহ ২২৭ টাকা।

Print Friendly

Related Posts