এসএমএস-ভিত্তিক করোনা এলার্ট সার্ভিস চালু করল রবি

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ অত্যাধুনিক ডাটা অ্যানালিটিকস সল্যুশন ব্যবহার করে ঢাকার বিভিন্ন এলাকায় এসএমএস-ভিত্তিক করোনা এলার্ট সার্ভিস চালু করেছে রবি আজিয়াটা লিমিটেড।

ঢাকায় এখনও বিভিন্ন কাজে যাদের চলাফেরা করতে হচ্ছে এমন ব্যক্তিদের করোনার ভাইরাস সম্পর্কে আরো সতর্ক থাকতে এই সেবাটি চালু করা হয়েছে। কোন চার্জ ছাড়াই রবি ও এয়ারটেল গ্রাহকরা স্মার্টফোনের মাধ্যমে এই সেবা পাবেন।

ইতিমধ্যেই ঢাকার কয়েকটি এলাকায় সল্যুশনটি পরীামূলকভাবে চালু করা হয়েছে। আইইডিসিআর’র তথ্য অনুযায়ী বেশি সংখ্যক করোনা রোগী সনাক্ত হওয়া এলাকাগুলো এই পরীক্ষামূলক সেবার আওতায় থাকছে। এসব অঞ্চলের বাসিন্দাদের করোনা ভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকির বিষয়ে সচেতন করে একটি এসএমএস দেয়া হবে। যেহেতু এইসব এলাকার বাসিন্দারা নিজ নিজ অবস্থানেই অবস্থান করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে; তাই ক্যাম্পেইন চলাকালে শুধু একটি এসএমএসই পাঠানো হবে।

অন্যদিকে যারা এই এলাকাগুলোয় ঢুকবেন তাদের এসএমএস’র মাধ্যমে ওই নির্দিষ্ট এলাকার উচ্চ ঝুঁকি সম্পর্কে জানানো এবং করোনা সম্পর্কিত সাধারণ স্বাস্থ্য পরামর্শগুলো অনুসরণ করার অনুরোধ করা হবে। ঝুঁকিপূর্ণ এলাকায় ঢুকেছেন এমন একজন ব্যক্তিকে ২৪ ঘণ্টায় একবার এলার্টটি পাঠানো হবে। ওই ব্যক্তি অন্য কোন ঝুঁকিপূর্ণ এলাকায় ঢুকলে আরও একটি নতুন সতর্কবার্তা পাবেন।

আমাদের মধ্যে অনেকেই এই বিপজ্জনক রোগের প্রতি উদাসীন যা জনসাধারণের মধ্যে করোনা ছড়িয়ে পরার আশঙ্কা বাড়াচ্ছে। এই প্রেক্ষিতে রবির ডাটা অ্যানালিটিকস-ভিত্তিক  রিয়েল-টাইম এসএমএস এলার্ট নোটিফিকেশন সবার মধ্যে বিশেষত লক-ডাউন উপেক্ষা করে যারা চলাফেরা করছেন এমন লোকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করবে বলে প্রত্যাশা করা হচ্ছে। পরীক্ষামূলক এই প্রকল্পটির ফলাফলের ওপর ভিত্তি করে এর পরিধি আরও বাড়ানো করা হবে।

Print Friendly

Related Posts