প্রতিবছর নির্দিষ্ট সময়ের জন্য বিশ্বব্যাপি লকডাউন এর সুপারিশ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আজ ২২ এপ্রিল বিকাল ৪ টায়  বিশ্ব ধরণী দিবস ২০২০ উপলক্ষ্যে পরিবেশ আন্দোলন মঞ্চের উদ্যোগে অনলাইনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। করোনার কারনে লকডাউন থাকায় অনলাইন ভিত্তিক আলোচনা সভার আয়োজন করা হয়। এ বছর দিবসের প্রতিপাদ্য ক্লাইমেট অ্যাকশন’। পরিবেশ এবং প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখাই এই দিবসটির লক্ষ্য।

পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ এর সঞ্চালনায় অনলাইনে আলোচনা করেন পরিবেশ আন্দোলন মঞ্চের সহসভাপতি তৌহিদূল ইসলাম মাতিন, ফারুক হোসেন, সাধারন সম্পাদক জি.এম রোস্তম খান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)র যুগ্ন সম্পাদক মিহির বিশ্বাস, সুবন্ধন সামাজিক কল্যান সংস্থার সভাপতি হাবিবুর রহমান, এনভায়রনমেন্ট ফর চিলড্রেনস এর সভাপতি, খসরু আহম্মেদ, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টাব্বুস  প্রমুখ।

বক্তারা বলেন, এ বছর এমন সময় ধরিত্রী দিবস পালন হচ্ছে, যখন সমস্ত পৃথিবী কোভিড-১৯ এর করাল গ্রাসে বিপর্যস্ত।  বৈশ্বিক উষ্ণতার প্রভাবে জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বের বিভিন্ন দেশ এখন নানা প্রাকৃতিক দুর্যোগে জর্জরিত। পৃথিবীতে দেখা দিচ্ছে নতুন নতুন রোগ এবং প্রাকৃতিক দুর্যোগ। বিশ্বজুড়ে তান্ডব চালাচ্ছে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসে এরই মধ্যে আক্রান্ত হয়েছে বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চল। স্থবির হয়ে হয়ে পড়েছে গোটা পৃথিবী।  ধরিত্রীকে আমরা আমাদের কর্মকান্ডের মাধ্যমে ধ্বংসের কিনারায় দাঁড় করিয়েছিলাম। পরিবেশ এবং প্রকৃতি সংরক্ষণবিদগণের আবেদন নিবেদনে কেউ কর্ণপাত করেনি। প্রকৃতি আসলে নিজের শুন্যস্থান নিজেই পূরণ করে নেয়, কারো জন্যে অপেক্ষা করে না।

বক্তারা আরো বলেন, করোনা ভাইরাস ঘটিত কভিড মহামারী বর্তমান সভ্যতার জন্য একটা ধাক্কা। এই মহামারী আমাদেরকে অনেক কিছু নিয়ে ভাবতে বাধ্য করছে। সারা বিশ্বে চিকিৎসা পরিসেবার বেহাল দশা আজ কভিডের দাপটে বেআব্রু। আশার কথা হচ্ছে ১৮০টির বেশি দেশে টানা লকডাউন আর কড়াকড়ির ফলে কমেছে দূষণ। সভ্যতা বিনির্মাণের নামে বছরের পর বছর নিষ্পেষণের শিকার পৃথিবী ঘুরে দাঁড়াতে চাইছে। ধরিত্রী দিবসে বোধহয় এ বার্তাই দিলো করোনাভাইরাস। বিশ্বজুড়ে বন্ধ কলকারখানা, চলছে না গাড়ি-বিমান-ট্রেন। ফলে লোকালয়ে দেখা মিলছে নাম না জানা বিরল পাখি আর কীটপতঙ্গের।

পরিবেশ বিষয়ক বিভিন্ন সংস্থার জরিপ বলছে, গেল বছরের তুলনায় দূষণের মাত্রা কমেছে রেকর্ড, প্রায় ৫০ শতাংশ। বায়ু স্তরের কার্বন মনো অক্সাইডের পরিমাণও নেমে এসেছে অর্ধেকে। চাইলেই দূষণ রোধ সম্ভব, সেই বার্তাই যেন দিলো পৃথিবী। তাই ৫০তম বিশ্ব ধরিত্রী দিবসে দাবি, করোনা বিদায় হলেও প্রতি বছর নিয়ম করে নির্দিষ্ট কিছু সময়ের জন্য রাখতে হবে লকডাউন।

Print Friendly

Related Posts