করোনাভাইরাস থেকে পথশিশুদের সুরক্ষার দাবি এএসডির

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে দেশব্যাপী যখন সব মানুষ ঘরে, তখন আমাদের দেশের পথশিশুরা দল বেঁধে ঘুরছে, টারমিনালসহ বিভিন্ন স্থানে জটলা করছে, পাশাপাশি ঘুমাচ্ছে। এ ছাড়া লগডাউন পরিস্থিতিতে তারা চরমভাবে খাদ্য সংকটে রয়েছে। পথশিশুরা যেমনি করোনাভাইরাস সক্রামনের ঝুঁকিতে রয়েছে, তেমনি তাদের মাধ্যমে করেনা ছড়ানোর সম্ভাবনাও রয়েছে বহুলাংশে। এ অবস্থায় করোনাভাইরাস থেকে এসকল সুবিধাবঞ্চিত পথশিশুদের সুরক্ষার দাবী জানিয়েছে পথশিশুদের নিয়ে কাজ করে যাওয়া বেসরকারি সংস্থা অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি)।

সোমবার (২৭ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এএসডির নির্বাহী পরিচালক জামিল এইচ. চৌধুরী বলেন, করোনাভাইরাস মহামারিতে সাধারণ মানুষের চেয়ে অনেক বেশি ঝুঁকিতে রয়েছে পথশিশুরা। ক্রমশ পথশিশুদের মধ্যে করোনায় আক্রান্ত হবার ঝুঁকি বাড়ছে। এই মহামারি পরিস্থিতিতে পথশিশুদের সুরক্ষা দেওয়া প্রয়োজন। নাহয় তারা করোনায় আক্রান্ত হতে পারে। করোনা সংক্রমণ সম্পর্কে পথশিশুদের কোনো ধারণা নেই। এজন্য জরুরী ভিত্তিতে তাদের ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেয়া প্রয়োজন।

জামিল এইচ. চৌধুরী আরো বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে এসকল পথশিশুদের নিরাপদ স্থানে রাখা জরুরী। বর্তমান পরিস্থিতিতে পথশিশুদের স্বাস্থ্য সুরক্ষায় সংশ্লিষ্টদেরকে এগিয়ে আসতে হবে। এ বিষয়ে সরকার এনজিওদের সাথে সমন্বয় করে একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়নের আহবান জানান তিনি।

উল্লেখ্য, এএসডি- ডেভেলপমেন্ট অব চিলড্রেন এ্যাট হাই রিস্ক (ডিসিএইচআর) প্রকল্পের মাধ্যমে দীর্ঘদিন ধরে রাজধানীর মোহাম্মদপুরে তিনটি আনন্দ নিবাস (থাকা, খাওয়াসহ), তিনটি শিক্ষা ও বিনোদন কেন্দ্র এবং বস্তি এলাকার শিশুদের জন্য ৬টি প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্র পরিচালনার মাধ্যমে সুবিধাবঞ্চিত পথশিশুদের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে।

Print Friendly

Related Posts