১৬ মে পর্যন্ত বাড়লো সাধারণ ছুটি

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ করোনা ভাইরাস সংক্রমণের মাত্রা বেড়ে যাওয়ায় সাধারণ ছুটি আরও ১১ দিন বাড়িয়েছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয় এই ছুটি বাড়িয়ে সোমবার প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে জানানো হয়, ১৪ মে পর্যন্ত সাধারণ ছুটি। এর মধ্যে ৬ মে বুদ্ধ পূর্ণিমার সরকারি ছুটি, ৮ ও ৯ মে এবং ১৫ ও ১৬ মের সাপ্তাহিক ছুটির দিনগুলোও এর অন্তর্ভুক্ত করা হয়েছে। অর্থাৎ ১৬ মে পর্যন্ত থাকছে সাধারণ ছুটি।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ছুটির সময় জনসাধারণ ও সব কর্তৃপক্ষকে অবশ্যই স্বাস্থ্য বিভাগের জারি করা নির্দেশনা কঠোরভাবে মেনে চলতে হবে।

জরুরি সেবা যেমন; বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর কার্যক্রম, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন, ইন্টারনেট, ডাক সেবা এবং সংশ্লিষ্ট সেবাকাজে নিয়োজিত যানবাহন ও কর্মীরা এই ছুটির বাইরে থাকবেন।

কৃষিপণ্য, সার, কীটনাশক, খাদ্য, শিল্প পণ্য, রাষ্ট্রীয় প্রকল্পের মালামাল, কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতাল ও জরুরি সেবা এবং এসবের সঙ্গে সংশ্লিষ্ট কর্মীদের এই ছুটি প্রযোজ্য হবে না।

এছাড়া চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক ও কর্মী, ওষুধসহ চিকিৎসা সরঞ্জামাদি বহনকারী যানবাহন, গণমাধ্যম এবং ক্যাবল টিভি নেটওয়ার্কের কর্মীরা এই ছুটির আওতাবহির্ভুত থাকবেন।

উৎপাদন ও রপ্তানিসহ সব কলকারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের নিরাপত্তা ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করে চালু রাখতে পারবে।

সড়ক ও নৌপথে সব ধরনের পণ্য পরিবহনের সঙ্গে নিয়োজিত যানবাহন চলাচল অব্যাহত থাকবে। তবে ঈদুল ফিতরের সরকারি ছুটিতে কেউ কর্মস্থল ত্যাগ করতে পারবেন না। ওই সময়ে আন্তঃজেলা গণপরিবহন বন্ধ থাকবে।

সাধারণ ছুটির সময় কোনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা যাবে না।

 

Print Friendly

Related Posts