সংবাদ প্রকাশের পর নোটিশ, তবুও কমিউনিটি ক্লিনিকে বাড়েনি উপস্থিতি

জাহিদুল হক চন্দন, মানিকগঞ্জ: মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার বেশিরভাগ কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য কর্মীরা অনুপস্থিত থাকছেন্‌। এতে করে এ উপজেলার প্রান্তিক জনগোষ্ঠী স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

নিয়মানুযায়ী সপ্তাহের শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ক্লিনিকে উপস্থিত থাকতে হবে সিএইচসিপিদের। আর সপ্তাহে  তিন দিন  অফিস  করার কথা স্বাস্থ্য সহকারীদের এবং ফ্যামিলি  প্ল্যানিং  কর্মীরা  অফিস  করবেন  সপ্তাহে  দুই দিন করোনা  সংক্রামণ  এড়াতে  কমিয়ে  আনা হয়েছে অফিসের কার্য সময়ও। সকাল  ৮ টা  থেকে  দুপুর  ১২ টা পর্যন্ত অফিস করার কথা তাদের। তবুও  অফিসে  অনিহা  এসব স্বাস্থ্য সহকারীদের। এসব  বিষয়ে  নজরদারি  নেই যথাযথ কর্তৃপক্ষেরও।

উপজেলার ধানকোড়া ইউনিয়নের উত্তর বরুন্ডী কমিউনিটি ক্লিনিকে সরেজমিনে গিয়ে দেখা গেছে, এলাকার কয়েকজন নারী ঔষুধ নিতে ক্লিনিকে এসেছেন। তবে ক্লিনিকে ‍উপস্থিত পাওয়া গেলো সিএইচসিপি মাইনুল ইসলামকে। আর ক্লিনিকের এফডব্লিউএ আয়েশা বেগম এবং স্বাস্থ্য সহকারী আবুল বাশারকে উপস্থিত পাওয়া যায়নি।

ওই ক্লিনিকের সরকারী হাজিরা খাতায় দেখা যায়, গত ১৩ এপ্রিল সরকারি হাজিরা খাতায় স্বাক্ষর করেন এফডব্লিউএ আয়েশা বেগম। তারপর থেকে এই এফডব্লিউএ আয়েশা বেগম তার কর্মস্থলে আসেননি। অন্যদিকে স্বাস্থ্য সহকারী আবুল বাশার সর্বশেষ স্বাক্ষর করেন মে মাসের ২ তারিখে। তিনিও তারপর থেকে ওই ক্লিনিকে আসেন না।

এদিকে চলতি মাসের ১০ তারিখে ‘হায় কমিউনিটি ক্লিনিক! হায়রে স্বাস্থ্যসেবা’ শিরোনামে বিডিমেট্রোনিউজ অনলাইন পোর্টালে একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদ প্রকাশের পর শুধু  বরাইদ  ইউনিয়নের  উত্তর ছনকা  কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহকারী হিসেবে কর্মরত বুদ্ধিসর রাজবংশীকে কারন দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। অথচ আগ তেঘুরী কমিউনিটি ক্লিনিকে দেরিতে আসলেও সিএইচসিপি  জান্নাতুল  ফেরদৌস,   স্বাস্থ্য  সহকারী  সুইটি খানম ও ফ্যামিলি প্ল্যানিং কর্মী মিতু তাসলিমা  ছুটি না নিয়ে অনুপস্থিত থাকলেও তাদের বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসন কোন ব্যবস্থা গ্রহন করেননি।

সাটুরিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাকিয়া জেসমিন বলেন, এবিষয়ে পরিবার পরিকল্পনা কর্মী  আয়েশা বেগমকে কারন দর্শানোর নোটিশ দেওয়া হবে।আর অভিযোগ প্রমানিত হলে তার বিরুদ্ধে আইন অনুযায়ি ব্যবস্থা গ্রহন করা হবে।

এ বিষয়ে সাটুরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মামুন অর রশিদ জানান, আমাদের কমিউনিটি ক্লিনিকগুলোতে জনবল সংকট রয়েছে।বরাইদ  ইউনিয়নের  উত্তর ছনকা  কমিউনিটি  ক্লিনিকের  স্বাস্থ্য  সহকারী হিসেবে কর্মরত বুদ্ধিসর রাজবংশীকে কারন দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।আবুল বাশারের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

Print Friendly

Related Posts