সামাজিক দূরত্ব না মেনেই ভোলায় চলছে ঈদের কেনাকাটা

জুবায়ের চৌধুরী পার্থ, ভোলা: করোনাভাইরাসের কারণে ‘লকডাউন’ অব্যাহত থাকলেও দীর্ঘদিন বন্ধ থাকার পর সরকারি নির্দেশে ভোলা শহরের মার্কেটগুলো খোলায় মানুষের ঢল নেমেছে। দোকানগুলোতে ভিড় করেই পোশাকসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কিনছেন ক্রেতারা। কিছু কিছু দোকানে প্রবেশের সময় স্বাস্থ্যবিধি মেনে হ্যান্ডস্যানিটাইজার ব্যবহার করলেও অধিকাংশ দোকানে স্বাস্থ্যবিধির ব্যবস্থা নেই।

এছাড়াও মার্কেট করতে আসা কেউ মানছেনা সামাজিক দুরত্ব। গায়ে গায়ে লেগেই চলাফেরাসহ কেনাকাটা করছেন সাধারন মানুষজন। এতে প্রতিনিয়ত করোনা আক্রান্তের ঝুকি বাড়ছেই। মানুষকে সচেতন করতে মাঠে রয়েছে আইনশৃংখলা বাহিনী।

সরেজেমিনে গিয়ে কাপড়ের দোকান, জুতার দোকান, দর্জির দোকান থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনাকাটায় প্রচুর ভিড় দেখা গেছে। বেলা বাড়ার সাথে সাথে মানুষের ভীড়ও বাড়তে থাকে।

ক্রেতারা বলছে, ঝুকি জেনেও ঈদের কেনাকাটা করার জন্য বের হয়েছে। আর ব্যবসায়ীরা বলছেন, স্বাস্থ্যবিধি মেনেই কেনাবেচা করার চেষ্টা করা হচ্ছে। ক্রেতাদের ভিড়ের কারনে অনেক সময় সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না।

ক্রেতা রফিক গাজী, অছিয়া বেগম জানান, অনেকদিন মার্কেট বন্ধ ছিল। কেনাকাটা করা হয়নি। তাছাড়া সামনে ঈদ, ছেলে-মেয়েদের জন্য নতুন জামা কিনতে হবে। তাই ঝুঁকি জেনেও মার্কেটে এসেছি।

ব্যবসায়ী ভোলা সদরের বেশ কয়েকজন ব্যবসায়ীরা জানান, দোকানভাড়া, সামনে ঈদ, কর্মচারীদের বেতন দিতে হবে সব কিছু মিলিয়ে সরকারি নির্দেশনা মেনেই দোকান খোলা হয়েছে। দোকানের সামনে একজনকে রেখে হ্যান্ডস্যানিটাইজার ও সাবান পানি দিয়ে হাত ধুয়েই দোকানে ক্রেতাদের প্রবেশ করানো হচ্ছে। সামাজিক দূরত্ব মেনেই দোকানে বেচাকেনা করা হচ্ছে। তবে ভিড়ের কারনে একটু সমস্যা হচ্ছে।

Print Friendly

Related Posts