ডুডলে ঝাঁকড়া চুলের বাবরি দোলানো যৌবনদীপ্ত কবি নজরুলে

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ইন্টারনেটের মাধ্যমে গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি (www.google.com.bd) ঠিকানায় ঢুকলে কাজী নজরুল ইসলামকে নিয়ে করা ডুডলটি চোখে পড়বে আজ।

ডুডলে দেয়া ঝাঁকড়া চুলের বাবরি দোলানো যৌবনদীপ্ত কবি নজরুলের ছবিটি আকর্ষনীয়। গুগল ওপেন করলেই আজ দেখা যাচ্ছে বিশেষ এ ডুডলটি। যেখানে দেখা যাচ্ছে নজরুলের হাতে থাকা একটি খাতা থেকে তাঁর লেখাগুলো উড়ে উড়ে গিয়ে গুগলের লোগো তৈরি করেছে। সাদা টুপি, চোখে চশমা আর বাবরি দোলানো চুলে দেখানো হয়েছে কবি নজরুলকে।

আজ ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন গুগল।

১৮৯৯ খ্রিস্টাব্দের ২৪ মে (জ্যৈষ্ঠ ১১, ১৩০৬ বঙ্গাব্দ) তিনি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর ডাক নাম ‘দুখু মিয়া’। পিতার নাম কাজী ফকির আহমেদ ও মাতা জাহেদা খাতুন।

নজরুল নিয়ে এসেছিলেন দ্রোহ, প্রেম, সাম্য, মানবতা ও শোষিত বঞ্চিত মানুষের মুক্তির বার্তা। তার কবিতা, গান ও সাহিত্য কর্ম বাংলা সাহিত্যে নবজাগরণ সৃষ্টি করেছিল। বাংলা কবিতায় নজরুলের আর্বিভাব একেবারেই ধুমকেতুর মত।

বাংলা সাহিত্যে তিনি কবি হিসেবেই নয়, তিনি অনেক শাখাতেই তাঁর অনন্য প্রতিভার বিকাশ ঘটিয়েছিলেন। সংগীতজ্ঞ, ঔপন্যাসিক, গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক, সাংবাদিক, চলচ্চিত্রকার, গায়ক ও অভিনেতা- নানারূপে বর্ণাঢ্য ছিল তার জীবন। বৈচিত্র্যময় অসংখ্য রাগ-রাগিনী সৃষ্টি করে বাংলা সঙ্গীত জগতকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছেন।

বাংলাদেশের স্বাধীনতার পর পরই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে সপরিবারে সদ্যস্বাধীন বাংলাদেশে নিয়ে আসেন। রাষ্ট্রীয় মর্যাদায় বাংলাদেশে তাঁর বসবাসের ব্যবস্থা করেন। ধানমন্ডিতে কবির জন্য একটি বাড়ি প্রদান করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্টের শোকাবহ ঘটনার এক বছর পর ১২ই ভাদ্র ১৯৭৬ সালের শোকের মাসেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (সাবেক পিজি হাসপাতাল) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়। এখানেই তিনি চিরনিদ্রায় শায়িত।

প্রসঙ্গত উল্লেখ্য, বিখ্যাত ব্যক্তি ও ঐতিহাসিক দিনকে স্মরণ করে গুগল তাদের হোমপেজে সে বিশেষ দিনে চমৎকার লোগো ডিসপ্লে করে, যাকে ডুডল বলা হয়।

Print Friendly

Related Posts