রাজধানীতে ৮৩ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ আজ বুধবার ভোরে রাজধানী ঢাকার উপর দিয়ে ঘণ্টায় ৮৩ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে গেছে।

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন জানান, আজ ভোরে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় ঘণ্টায় ৮৩ কিলোমিটার ও আগারগাঁও এলাকায় ৭৮ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে গেছে। সাথে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, মঙ্গলবার (২৬ মে) দিনগত রাত এবং বুধবার (২৭ মে) ভোরে তীব্র গতিতে এ ঝড় আঘাত হানে।

ঘণ্টায় ৭৮ থেকে ৮৩ কিলোমিটার বেগের কালবৈশাখী ঝড়ের তা-ব কিছুটা আঁচ করা যায় রাজধানীর বিভিন্ন প্রধান সড়কের পাশের বিশাল বিশাল গাছের অবস্থা দেখে।

ফায়ার সার্ভিস জানায়, ঢাকার রমনা ধানমন্ডি হাতিরঝিল হাইকোর্ট ও পুরাতন বিমানবন্দর এলাকায় গাছ উপড়ে পড়েছে। ভোর থেকেই এসব গাছ অপসারণ করে রাজপথ সচল করতে তৎপর হয় ফায়ার সার্ভিস ও সিটি কর্পোরেশনসহ সেবা সংস্থাগুলো।

ঢাকা ছাড়াও দেশের অনেক এলাকায় বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বয়ে গেছে।

ঢাকায় আজ ৬৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর দিনাজপুরে দেশের সর্বোচ্চ ১৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে তিনি জানান। তিনি জানান, রংপুর, পাবনা, কুমিল্লাসহ দেশের বিভিন্ন এলাকায় এখনো বৃষ্টিপাত হচ্ছে। ঢাকায় আজ বুধবার রাতেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আজ সকাল ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পাশাপাশি আগামী ৭২ ঘণ্টা অর্থাৎ ৩ দিনে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

এদিকে আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

Print Friendly

Related Posts